ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

ফুটবল

তিন লাল কার্ড, ১০ গোলের দুই লেগ শেষে বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৭ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৪
তিন লাল কার্ড, ১০ গোলের দুই লেগ শেষে বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

গোল করেও শুরুতে উদযাপন করলেন না রাফিনহা। কে জানে, পরের গল্পটা তিনি অনুমান করতে পেরেছিলেন কি না! দুই গোলে এগিয়ে থাকা বার্সেলোনার ভাগ্য এমন হবে; সেটি অবশ্য অনুমান করা একটু মুশকিলই ছিল তখন।

তিন লাল কার্ডের ম্যাচে ১০ গোলের দুই লেগ শেষে আরও এক চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্নভঙ্গ হয়েছে তাদের।  

মঙ্গলবার দিবাগত রাতে এস্তোদিয়া অলিম্পিক স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে প্যারিস সেইন্ট জার্মেইঁয়ের কাছে ৪-১ গোলে হেরেছে বার্সেলোনা। প্রথম লেগে পিএসজির মাঠে তারা জয় পেয়েছিল ৩-২ গোলে। এদিনই শুরুতে এগিয়ে গেলেও আরৌহোর লাল কার্ডে বদলে যায় গল্প। পরে লাল কার্ড দেখেন বার্সা কোচ জাভি ও তার এক সহকারী।  

এক গোলে এগিয়ে থাকার আত্মবিশ্বাস নিয়ে দ্বিতীয় লেগে মাঠে নামে বার্সেলোনা। শুরুতে নিয়ন্ত্রণ কিছুটা কম থাকলেও নিজেদের প্রথম আক্রমণেই গোলের দেখা পেয়ে যায় তারা। ম্যাচের ১২তম মিনিটে গোল করেন রাফিনহা। পিএসজির ডিফেন্ডার মেন্দেসকে রীতিমতো নাচিয়ে ক্রস করে রাফিনহাকে বল দেন লামিন ইয়ামাল।  

ওই বল খুব কাছ থেকে জালে জড়াতে ভুল করেননি ব্রাজিলিয়ান তারকা। কিন্তু নাটকের তখনও কেবল শুরু। দুই লেগ মিলিয়ে ৪-২ গোলে এগিয়ে থাকার স্বস্তি সঙ্গী ছিল বার্সেলোনার। তারা হয়তো স্বপ্ন দেখছিল সেমিফাইনাল খেলারও। কিন্তু হুট করেই তাদের সেই স্বপ্নে ধাক্কা হয়ে আসে রোনাল্ড আরৌহোর লাল কার্ড।  

ম্যাচের প্রায় এক ঘণ্টা বাকি থাকতে বারকোলাকে বার্সেলোনা ডি বক্সের ঠিক সামনে ফেলে দেন তিনি। তাকে সরাসরি লাল কার্ড দেখান রেফারি। পরে ভিএআরে গেলেও সিদ্ধান্ত বদলায়নি। বারকোলার সামনে বার্সার কোনো খেলোয়াড়ও ছিলেন না। এই লাল কার্ডেই বদলে যায় ম্যাচের গতিপথ।  

ম্যাচের প্রথমার্ধেই এক গোল শোধ দেয় পিএসজি। গোল করেন বার্সেলোনারই সাবেক ফুটবলার ওসমান দেম্বেলে। বার্সার ঘরের মাঠে হওয়া ম্যাচটির পুরো সময়ই দর্শকদের দুয়ো শুনতে হয়েছে তাকে। বারকোলার নিচু ক্রসে এমবাপ্পে পা ছুয়াতে না পারলেও জোরালো শটে লক্ষ্যভেদ করেন দেম্বেলে। এবারের চ্যাম্পিয়ন্স লিগে তিন গোলের দুটিই নিজের সাবেক ক্লাবের বিপক্ষে করেন তিনি।  

আরৌহো লাল কার্ড দেখার পরই লামিন ইয়ামালকে তুলে নেন জাভি। পুরোপুরি ডিফেন্সে মনোযোগী হলেও শেষ অবধি রক্ষা হয়নি তাদের। দ্বিতীয়ার্ধে দ্বিতীয় গোল হজম করতে ৯ মিনিট সময় লাগে বার্সার।  

কর্নার থেকে কাছে দাঁড়িয়ে থাকা হাকিমিকে বল দেন দেম্বেলে। হাকিমির কাছ থেকে বল পান ভিতিনহা। তার আশেপাশেও ছিলেন না বার্সার কোনো ফুটবলার। বেশ খানিকটা সময় নিয়ে দারুণ শটে বক্সের বাইরে থেকেই গোল করেন ভিতিনহা।  

দ্বিতীয় গোল হজম করার পর কিছুটা খোলস ছেড়ে বেরিয়ে আসার চেষ্টা করে বার্সা। ৫৬ মিনিটে তারা সুযোগও পায়। কিন্তু লেভানদোভস্কির কাছ থেকে পাওয়া বলে গুন্দোগানের নেওয়া শট লাগে গোলপোস্টে। পরের মিনিটে একটি ফাউলের সিদ্ধান্ত মেনে নিতে না পেরে বিজ্ঞাপন বোর্ডে লাথি দেন বার্সা কোচ জাভি। তাকেও লাল কার্ড দেখান রেফারি।  

এ ঘটনার দুই মিনিট পর পেনাল্টি পেয়ে যায় পিএসজি। দেম্বেলেকে করা কানসেলোর ট্যাকেল বলের আগে লাগে পায়ে। পেনাল্টি থেকে গোল করে দুই লেগে মিলিয়ে পিএসজিকে এগিয়ে দেন কিলিয়ান এমবাপ্পে। তিন মিনিট পর গুন্দোগান পিএসজির বক্সে পড়ে গেলে পেনাল্টির আবেদন করে বার্সাও, কিন্তু এবার রেফারি বা ভিএআর সহায় হয়নি তাদের।  

এরপরও ম্যাচে ফেরার মরিয়া চেষ্টা চালাতে থাকে বার্সেলোনা। কিন্তু সব আশাই শেষ হয়ে যায় ৮৯ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে কিলিয়ান এমবাপ্পে গোল করলে। দুই দফায় তার ও আশরাফ হাকিমির শট ঠেকিয়ে দিয়েছিলেন টের স্টেগান। কিন্তু তৃতীয় দফায় গিয়ে লক্ষ্যভেদ করেন এমবাপ্পে।

বাকি সময়ে আর কোনো গোল শোধ দিতে পারেনি বার্সেলোনা। চার বছর পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনাল খেলার আশাও শেষ হয় হতাশায়। এ মৌসুম শেষেই কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন দলটির কিংবদন্তি খেলোয়াড় জাভি হার্নান্দেজ, তার বিদায়টাও খুব ভালোভাবে হলো না। লা লিগা জয়ের সম্ভাবনাও তাদের নেই বললেই চলে।  

বাংলাদেশ সময় : ০৩০৭ ঘণ্টা, ১৭ এপ্রিল, ২০২৪
এমএইচবি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।