ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

ফুটবল

ইউরোপে আলোচনায় বাংলাদেশের মোরসালিন

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
ইউরোপে আলোচনায় বাংলাদেশের মোরসালিন

দারুণ পারফরম্যান্স দিয়ে অল্প দিনে ফুটবল অনুরাগীদের মন জয় করে নিয়েছেন দেশের তরুণ ফুটবল প্রতিভা শেখ মোরসালিন। বসুন্ধরা কিংসের এই তারকা ফুটবলারকে নিয়ে আলোচনা এখন দেশের গণ্ডি পেরিয়ে ইউরোপেও।

কিছুদিন আগেই এএফসির সেরা পারফর্মাদের তালিকায় নাম ছিল মোরসালিনের। এবার তার নাম যোগ হয়েছে বেলজিয়ামের ফুটবল প্রতিভা অন্বেষক তথা ফুটবল স্কাউট ইয়াসাক কুলিগের রাডারে।

১৮ বছরের মোরসালিনকে নিয়ে টুইট করেছেন কুলিগ। বেলজিয়ান এই স্কাউটের মতে, ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্ট হ্যামের স্প্যানিশ স্ট্রাইকার পাবলো ফোরনালসের সঙ্গে যথেষ্ট মিল রয়েছে বাংলাদেশি স্ট্রাইকারের। কুলিগের হিসেবে প্রতিভার বিচারেও বেশ ভালো অবস্থানেই আছেন জাতীয় দলের জার্সিতে ৯ ম্যাচে ৪ গোল করা মোরসালিন।  

মোরসালিনের পজিশন হিসেবে সেন্ট্রাল মিডফিল্ডার, অ্যাটাকিং মিডফিল্ডার, লেফট উইং এবং রাইট উইংয়ের কথা বলা হয়েছে। আর মাঠের ভূমিকা হিসেবে দেখানো হয়েছে অ্যাডভান্সড প্লে-মেকার হিসেবে। ডানপায়ের এই খেলোয়াড়ের শক্তির জায়গাতেও আলাদাভাবে নজর দিয়েছেন কুলিগ। মোরাসালিনের টেকনিক, ড্রিবলিং, বল কন্ট্রোল, দূরপাল্লার শটের পাশাপাশি দুই পা ব্যবহারের কথাও উল্লেখ করেছেন তিনি।  

ইউরোপিয়ান ফুটবলে বেশ বড় আকারেই নামডাক আছে স্কাউট কুলিগের। এখন পর্যন্ত তার তালিকার ভিত্তিতেই সিরি আ এবং লা লিগায় বেশ কয়েকজন খেলোয়াড় খুঁজে পেয়েছে ইউরোপের নামী ক্লাবগুলো। সবশেষ তার সন্ধানে থাকা লুকাস বারেল্ডোকে নিয়ে আগ্রহ দেখিয়েছে ইংলিশ ক্লাব লিভারপুল। কুলিগের তথ্য নিয়ে মোরসালিনের প্রতিও আগ্রহী হতে পারে ইউরোপিয়ান ক্লাবগুলো।

কিছুদিন আগে লেবাননের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে দারুণ গোলের বদৌলতে এএফসির এশিয়ার শীর্ষ ৯ জনের তালিকায় নাম লিখিয়েছেন মোরসালিন। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে লেবাননের বিপক্ষে ম্যাচটি ছিল এশিয়ান কাপের সরাসরি বাছাইও। গত ১৬ ও ২১ নভেম্বর বাছাইয়ে পুরো এশিয়ায় মোট ৩৬টি ম্যাচ হয়েছে। সেখান থেকে সেরা ৯ জন পারফর্মারের নাম ঘোষণা করেছে এএফসি। যেখানে মোরসালিন ছাড়াও রয়েছেন দক্ষিণ কোরিয়ান তারকা সন হিউং মিন, কাতারের আলমোয়েজ আলী, ইরানে মেহেদী তারেমি, সৌদি আরবের সালেহ আল শেহরিরাও।  

 এরপর ট্রান্সফার মার্কেটের ফেসবুক পেইজে মোরসালিনকে নিয়ে পোস্ট করা হয়েছিল। সেই পোস্টে জানানো হয়, এএফসি কর্তৃক প্রকাশিত ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২৬ এবং এএফসি এশিয়ান কাপ ২০২৭ এর জয়েন্ট কোয়ালিফায়ারের দ্বিতীয় রাউন্ডে স্টার পারফরমারদের তালিকায় জায়গা করে নিয়েছেন শেখ মোরসালিন।  ট্রান্সফার মার্কেট মোরসালিনের মার্কেট ভেল্যু ধরেছে ৭৫ হাজার ইউরো। সেরা পারফর্মারদের তালিকায় মোরসালিনের উপরে থাকা ইংলিশ ক্লাব টটেনহামের দক্ষিণ কোরিয়ান স্ট্রাইকার হিয়ং-মিন সন, যার মার্কেট ভেল্যু ৫০ মিলিয়ন ইউরো! 

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad