ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ফুটবল

‘পুরুষদের বুঝিয়ে নেওয়ার সক্ষমতা তোমাদের আছে’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
‘পুরুষদের বুঝিয়ে নেওয়ার সক্ষমতা তোমাদের আছে’

দরজায় কড়া নাড়ছে ফিফা নারী বিশ্বকাপের ফাইনাল। আর মাত্র একদিন পরেই গড়াবে মাঠে।

এর আগেই অদ্ভুত এক বক্তব্য দিয়ে আলোচনায় এসেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। মূলত পুরুষদের সঙ্গে নারীদের সমতা নিয়েই কথা বলেছেন তিনি।  

ইনফান্তিনোর এমন মন্তব্য নতুন কিছু নয়। কাতার বিশ্বকাপ চলাকালীন এমন কয়েকটি মন্তব্য করে আলোচনায় এসেছিলেন তিনি। এবার একই কাজ করলেন নারী বিশ্বকাপের ফাইনালের ঠিক আগমুহূর্তে। পুরুষ ফুটবলের সঙ্গে নারী ফুটবলের সমতা টানতে গিয়ে ইনফান্তিনো প্রেষণা দেওয়ার পাশাপাশি মেয়েদের সাহস বাড়ানোর কথা বলেন।  

সিডনিতে দেওয়া এক বক্তব্য ফিফা সভাপতি বলেন, ‘আমাদের উচিত পুরুষ এবং নারী, নারী এবং পুরুষকে একই দৃষ্টিকোণ থেকে দেখা। আমি সব নারীদের বলি যে, আমার চারটি কন্যা সন্তান রয়েছে। আমি তাদেরসহ সবাইকে একটা কথাই বলি যে, তোমাদের পাল্টে দেওয়ার শক্তি আছে। সঠিক বিষয়টি বাছাই করো, সঠিক লড়াই বাছাই করো। যে লড়াই তোমাদের পাল্টে দেওয়ার সক্ষমতা রয়েছে। ’

‘আমরা ছেলেরা কি করা উচিত, কি উচিত নয়, সেগুলো বুঝিয়ে দেওয়ার শক্তি তোমাদের আছে। তোমরা এটি কর। শুধু এটিই করে যাও। ’

বরাবরের মতোই একটি কথা উঠে আছে, ছেলেদের পারিশ্রমিকের সঙ্গে মেয়েদের পারিশ্রমিকের সমতা নিয়ে। এই বিষয়টিও টেনে এনেছেন ফিফা সভাপতি। তবে পারিশ্রমিকের এই সমতাই যে সবকিছু বদলে দেবে, তা বিশ্বাস করতে নারাজ ইনফান্তিনো। মেয়েদের এই সমতা অর্জন করার জন্য যা যা করার সব দিকনির্দেশনা নিজে থেকেই দিয়েছেন তিনি।  

ফিফা সভাপতির ভাষ্য, ‘সবসময় বিশ্বকাপে পারিশ্রমিকের সমতার কথাটি উঠে আসে। আমরা সেই পথেই এগোচ্ছি। কিন্তু শুধু এই বিষয়টি সব কিছুর সমাধান না। এটি হয়তো একটি প্রতীক হতে পারে মাত্র। কারণ এটি (বিশ্বকাপ) এমন প্রতিযোগিতা যেটি প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হয়; মাত্র একমাস ধরে। তাছাড়া বিশ্বের হাজার হাজার খেলোয়াড়ের বদলে মাত্র কয়েকজন এখানে অংশগ্রহণ করে। ’

‘আমাদের উচিত মোমেন্টাম তৈরি করা। এই বিষয়টিকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া। আমাদের সমতার দিকে যাওয়া উচিত, কিন্তু বাস্তবিকভাবে। আর তোমরা এখানে যারা আছো, তোমাদের সেই ক্ষমতা আছে। তাই নিজেদের উপর বিশ্বাস রাখো। ’ 

আগামী রোববার (২০ আগস্ট) মেয়েদের বিশ্বকাপের এই আসরের ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে বর্তমান ইউরোপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হবে স্পেন।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।