ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ফুটবল

ক্যাম্পে ফিরছেন না সাবিনারা, ধোঁয়াশায় বাফুফে

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
ক্যাম্পে ফিরছেন না সাবিনারা, ধোঁয়াশায় বাফুফে

নারী ফুটবলে জ্বলছে দ্রোহের আগুন। বেতন-ভাতা বৃদ্ধির দাবি না মানলে ক্যাম্পে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নারী ফুটবলাররা।

তবে তাদের এই সিদ্ধান্ত জানেন না বাফুফে নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ। তাই ধোঁয়াশার মধ্যে রয়েছে বাফুফে।

নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলার পর ছুটিতে গেছেন নারী দলের ফুটবলাররা। আগামী ৩১ জুলাই ছুটি কাটিয়ে ক্যাম্পে ফেরার কথা তাদের। ছুটিতে যাওয়ার আগে নারী ফুটবলাররা নিজেদের দাবি দাওয়া লিখিত আকারে জানিয়ে গেছেন ফেডারেশনের উর্ধ্বতন কর্মকর্তাদের।  

সাবিনা খাতুনদের এসব চাওয়া অবশ্য পুরোনোই। সাফ চ্যাম্পিয়ন হওয়ার পর বেতন-ভাতা বৃদ্ধি, পুরুষ ফুটবলারদের সমান সুযোগ-সুবিধা, পুষ্টিকর খাবার, উন্নত সরঞ্জামসহ ছয় দফা দাবি জানান তারা। পুরনো এসব চাওয়ার সঙ্গে নতুন করে যোগ হয়েছে বেশি বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলানোর দাবি। এসব দাবি পূরণ না করলে ক্যাম্পে না ফেরার সিদ্ধান্ত নিয়েছেন সাবিনারা। পুরো দল একত্রিত হয়েই এই সিদ্ধান্ত নিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক নারী দলের এক খেলোয়াড় বলেন, ‘আমাদের ১০ হাজার টাকা বেতন দেয়া হয়। এই টাকা দিয়ে চলা যায় না। এই টাকা দিয়ে নিজেদের খরচই পূরণ করা যায় না, পরিবারকে কী সাহায্য করব। পরিবারের প্রতি আমাদের একটা দায়িত্ব আছে। পুরো দল একত্রিত হয়ে সিদ্ধান্ত নিয়েছে দাবি না মানলে আমরা ক্যাম্পে যোগ দেব না। ’

আরেক ফুটবলার বললেন, ‘আমরা আমাদের দাবির কথা জানিয়েছি। এই বিষয়ে আমরা আগেও জানিয়েছি। আমাদের আশ্বাস দেওয়া হয়েছিল যে দাবি পূরণ করা হবে। তবে তেমনটা হচ্ছে না। সামনে এশিয়ান গেমস আছে। আমরা চাই দ্রুতই ক্যাম্পে যোগ দিয়ে ভালোভাবে প্রস্তুতি নিতে। তবে আমাদের দাবি না মানলে তেমনটা করতে পারছি না। এটা দলগত সিদ্ধান্ত কারো একার সিদ্ধান্ত না। ’

মেয়েদের এই সিদ্ধান্তের বিষয় জানতে চাইলে নারী ফুটবল উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন বিষয়টি ভিত্তিহীন। তিনি বলেন, ‘দাবি না মানলে মেয়েরা ক্যাম্পে ফিরবেন না এটা সত্য না। তারা ছুটিতে যাওয়ার আগে আমাদের দাবি-দাওয়া জানিয়ে গেছে। আমরা সেটা নিয়ে কাজ করছি। ’

আজ নারী ফুটবলাররা নিজেদের মধ্যে আবারও আলোচনায় বসবেন বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক ফুটবলার। এ বছরে আরও একবার ‘বিদ্রোহ’ করেছিলেন সাবিনা খাতুনেরা। বিসিবি ও বাফুফের দুই শীর্ষ কর্মকর্তার ঘোষণা দেওয়া অর্থ না পাওয়ায় অলিম্পিক বাছাইয়ের অনুশীলন বন্ধ রেখেছিলেন ফুটবলাররা। গত মার্চে এই দলকে অলিম্পিক বাছাইয়ে না পাঠিয়ে তোপের মুখে পড়েছিল বাফুফে। এবার এশিয়ান গেমসের  আগে আবারও বিদ্রোহের সুর নারী ফুটবলারদের কণ্ঠে। সামনে কী অপেক্ষা করছে তা সময়ই বলে দেবে।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।