ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

মরিনিওকে প্রথম ফাইনাল হারের যন্ত্রণা দিয়ে ইউরোপা সেভিয়ার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, জুন ১, ২০২৩
মরিনিওকে প্রথম ফাইনাল হারের যন্ত্রণা দিয়ে ইউরোপা সেভিয়ার

পাওলো দিবালা এগিয়ে দিলেন রোমাকে। এরপর নিজেদের জালে নিজেরাই বল জড়ালে তাদের ফিরতে হয় সমতায়।

আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই জমলেও দেখে মিলেনি গোলের। শেষ অবধি ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে বাজিমাত ইউরোপা লিগের রাজা সেভিয়ার। স্বপ্ন ও ইতিহাস দুটোই ভঙ্গ হয় হোসে মরিনিওর।  

বুধবার রাতে ইউরোপা লিগের ফাইনালে হাঙ্গেরির পুসকাস অ্যারেনায় টাইব্রেকারে ইতালির রোমাকে ৪-১ গোলে হারিয়েছে সেভিয়া। ১২০ মিনিটের খেলায় ম্যাচে ছিল ১-১ সমতা। এ নিয়ে সপ্তমবারের মতো ইউরোপা লিগের শিরোপা জিতলো তারা, কখনোই ফাইনাল হারেনি স্পেনের ক্লাবটি। অন্যদিকে রোমা কোচ মরিনিও দুই দশকের ক্যারিয়ারের প্রথমবার ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে এসে হারলেন। এর আগে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা ও কনফারেন্স লিগে পাঁচবার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পান মরিনিও।  

ম্যাচের শুরুটা বেশ আশার ছিল রোমার জন্য। নিয়ন্ত্রণ নিয়ে খেলতে থাকা ইতালির ক্লাবটি ৩৫তম মিনিটে দারুণ এক পাল্টা আক্রমণে এগিয়ে যায়। মাঝমাঠে প্রতিপক্ষের চ্যালেঞ্জের মুখে সেভিয়ার ইভান রাকিতিচ বল হারান, এরপর বল পেয়ে মানচিনি দারুণ পাসে দেন দিবালাকে। দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে গোল করেন তিনি।

প্রথমার্ধে সেভাবে আক্রমণ গোছাতে পারেনি সেভিয়া। দুয়েকটি আক্রমণ করলেও সেগুলো জাল খুঁজে পায়নি। বিরতির পর চাপ বাড়ায় তারা। ৫৫তম মিনিটে এসে রোমার ডিফেন্ডার মানচিনির ভুলে সমতা ফেরায় স্প্যানিশ ক্লাবটির। হেসুস নাভাসের একটি বিপজ্জনক ক্রস হেডে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই বল জড়িয়ে দেন তিনি।  

আট মিনিট পর রোমার ডি বক্সে লুকাস ওকাম্পোস পড়ে গেলে পেনাল্টি দেন রেফারি। কিন্তু রোমার ফুটবলারদের প্রতিবাদের মুখে ভিএআরের কাছে যায় সিদ্ধান্ত। পেনাল্টি বাতিল হয়। ছয় মিনিট যোগ করা সময়ের শেষ মিনিটে মুহূর্তের ব্যবধানে তিনটি ভালো সুযোগ পায় সেভিয়া। কিন্তু গোল করতে পারেনি কেউই।

১২০ মিনিটের খেলায় ম্যাচের নিষ্পত্তি না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেভিয়ার চার জনের সবাই গোলের দেখা পান। আর অসাধারণ সেভ করে নায়ক বনে যান তাদের গোলরক্ষক ইয়াসিন বোনো। রোমার হয়ে কেবল ব্রায়ান ক্রিস্তান্ত জালের দেখা পান।  

বাংলাদেশ সময় : ১০১৫ ঘণ্টা, ১ জুন, ২০২৩
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।