ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

চেলসির নতুন কোচ পচেত্তিনো

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, মে ২৯, ২০২৩
চেলসির নতুন কোচ পচেত্তিনো

মাউরিসিও পচেত্তিনো যে চেলসির নতুন কোচ হতে যাচ্ছেন, সে খবর আগেই ছড়িয়ে পড়েছিল। তবে বাকি ছিল আনুষ্ঠানিকতা।

অবশেষে সেই ঘোষণাও দিয়ে দিল ইংলিশ জায়ান্টরা।  

এক বিবৃতিতে ক্লাবটির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রধান কোচ হিসেবে পচেত্তিনোই ছিলেন চেলসির প্রথম পছন্দ। দুই পক্ষের আলোচনা ফলপ্রসূ হওয়ায় চুক্তি স্বাক্ষরও সেরে ফেলা হয়েছে। দুই বছরের চুক্তিতে স্ট্যামফোর্ড ব্রিজে আসছেন ৫১ বছর বয়সী আর্জেন্টাইন কোচ। তবে চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানোর সুযোগ রাখা হয়েছে। আগামী ১ জুলাই থেকেই দায়িত্বভার বুঝে নেবেন তিনি।

পচেত্তিনো আসা মানে চেলসিতে শেষ হচ্ছে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড অধ্যায়। ক্লাবের কিংবদন্তিকে মৌসুমের শেষদিকে ভারপ্রাপ্ত প্রধান কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু তিনিও ডুবন্ত ক্লাবকে রক্ষা করতে পারেননি। ১২তম স্থানে থেকে মৌসুম শেষ করেছে তারা, যা প্রিমিয়ার লিগে গত ২৫ বছরের ইতিহাসে তাদের সবচেয়ে খারাপ ফল। এই ধাক্কা সামাল দেওয়ার দায়িত্ব এখন পচেত্তিনোর কাঁধে।  

গত পাঁচ বছরে পাঁচ জন ভিন্ন ভিন্ন কোচের অধীনে খেলেছে চেলসি। এর মধ্যে গত প্রায় এক বছরের মধ্যে দুই জন কোচকে বরখাস্ত করেছে ক্লাবটি। এর মধ্যে একজন টমাস টুখেল; যিনি দায়িত্বে থাকাকালীন সময়ে চেলসিকে চ্যাম্পিয়নস লিগ, সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জিতিয়েছিলেন। ২০২১-২২ মৌসুমের শুরুর দিকে তাকে ছাঁটাই করা হয়। এরপর স্থায়ী চুক্তিতে দায়িত্ব নেওয়া গ্রাহাম পটারও পারেননি দলটিকে কক্ষে ফেরাতে। তার অধীনেও চলতে থাকে চেলসির শনির দশা। তার বিদায়ের পর ক্ষণস্থায়ী দায়িত্বে আসেন ল্যাম্পার্ড। সবমিলিয়ে মার্কিন ধনকুবের টড বোয়েলি ক্লাবের মালিকানায় আসার পর চতুর্থ কোচ দেখলো চেলসি।

বোয়েলি ক্লাবের মালিক হওয়ার পর থেকে চেলসি প্রায় ৫৫০ মিলিয়ন পাউন্ড খরচ করেছে দলবদলের পেছনে। এর মধ্যে গত জানুয়ারিতেই তারা খরচ করে ২৮৮ মিলিয়ন পাউন্ড; যা ওই সময়ে বুন্দেসলিগা, লা লিগা, সিরি আর এবং লিগ ওয়ানের ক্লাবগুলোর সম্মিলিত খরচের চেয়েও বেশি। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। লিগে খারাপ করার পাশাপাশি চ্যাম্পিয়ন লিগের কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হেরে বিদায় নেয় চেলসি। এছাড়া এফএ কাপ ও কারাবো কাপের তৃতীয় রাউন্ড থেকেই বিদায় নিতে হয় তাদের।

প্রিমিয়ার লিগে পচেত্তিনোর অভিজ্ঞতা অনেক। এসপানিওলের হয়ে কোচিং ক্যারিয়ার শুরুর পর সাউদাম্পটনে ১৬ মাস দায়িত্ব পালন করেন তিনি। এরপর ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত দায়িত্বে ছিলেন টটেনহামের। তার অধীনে ২০১৫ লিগ কাপের ফাইনালে উঠেছিল স্পার্সরা। পরের মৌসুমে প্রিমিয়ার লিগের রানার্সআপ হিসেবে মৌসুম শেষ করে তারা। এরপর ২০১৯ সালে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠে ইতিহাস গড়ে পচেত্তিনোর শিষ্যরা।

২০২১ সালের জানুয়ারিতে টুখেলের জায়গায় পিএসজির দায়িত্ব নেন পচেত্তিনো। সেখানে প্রথম মৌসুমে তার অধীনে প্যারিসিয়ানরা লিগ ওয়ানে রানার্সআপ হয়। তবে ঘরোয়া অন্য দুই শিরোপা ফরাসি কাপ ও ট্রফি দেস চ্যাম্পিয়নস জেতার স্বাদ পায় দলটি। পরের মৌসুমে অবশ্য লিগ ওয়ানের শিরোপা জেতান পচেত্তিনো। কিন্তু চ্যাম্পিয়ন লিগ না জেতায় দায়িত্ব ছাড়তে হয় তাকে। এরপর দীর্ঘদিন বসে থাকার পর ডুবন্ত চেলসিকে ভাসানোর দায়িত্ব নিলেন তিনি।  

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, মে ২৯, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।