ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

এশিয়ান গেমসে যাবে শুধু নারী ফুটবল দল

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, মে ৬, ২০২৩
এশিয়ান গেমসে যাবে শুধু নারী ফুটবল দল

গত বছর আয়োজিত হওয়ার কথা ছিল এশিয়ান গেমসের। চীনের হাংজুতে আসরটি আয়োজিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর কারণে স্থগিত হয়।

যেটি এই বছর মাঠে গড়াবে। গত বছর বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন বেশ কয়েকটি ডিসিপ্লিনের এন্ট্রি দিয়েছিল। আজ (৬ মে) বিওএ নির্বাহী সভায় সেগুলো পুনঃমূল্যায়িত হয়েছে।  

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ফুটবল ইভেন্টে ছেলেদের দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বিওএ। এবার শুধু নারী দল যাচ্ছে এশিয়ান গেমসে। সাবিনারা প্রথমবারের মতো এশিয়ান গেমসে খেলার সুযোগ পাচ্ছেন। গেমসগুলোতে পুরুষ ফুটবল প্রতিযোগিতায় অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে তিনজন সিনিয়র ফুটবলার অংশ নিতে পারেন। তবে নারী প্রতিযোগিতায় সিনিয়র জাতীয় দলই অংশ নেয়। এবারের এশিয়ান গেমসে খেলা হবে সাবিনাদের সর্বোচ্চ পর্যায়ে অংশগ্রহণ।

এশিয়ান গেমসের শেফ দ্য মিশন ও বিওএ’র কোষাধ্যক্ষ একে সরকার বলেন, ‘আজকের সভায় শুধু পুরুষ ফুটবল বাদ দেওয়া হয়েছে, রাখা হয়েছে নারী ফুটবল। এছাড়া বক্সিংকে অর্ন্তভূক্ত করা হয়েছে। ’

পুরষ ফুটবল দলকে বাদ দেয়ার কারন জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা বাস্তবতার বিচারে সিদ্ধান্ত নিয়েছি। একটা দলকে পাঠাতে তো অনেক টাকা খরচ হয়। বর্তমান পারফরম্যান্স বিচারে পুরুষ দলের চাইতে নারী দল বেশি সম্ভাবনাময়। ’

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ফুটবল দলের পারফরম্যান্স আশাব্যাঞ্জক নয়। মার্চের শেষ সপ্তাহে ১৯৯ র‌্যাঙ্কিংয়ে থাকা সিশেলসের বিপক্ষে এক ম্যাচ হেরে যায় তারা। পরবর্তীতে জামালরা আরেকটিতে জিতে সিরিজ ড্র করেছেন।  

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, মে ০৬, ২০২৩
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad