ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ছেলেদের সাফে খেলবে অতিথি দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
ছেলেদের সাফে খেলবে অতিথি দেশ

চলতি বছরের জুনে ভারতের মাটিতে হবে সাফ চ্যাম্পিয়নশিপের ১৪তম আসর। তবে এবারের সাফে থাকছে চমক।

প্রথমবারের মতো ছেলেদের সাফে খেলবে অতিথি দেশ। তবে কোন অতিথি দেশ খেলবে তা এখনো চূড়ান্ত হয়নি।

এদিকে চলতি বছরের ২০শে এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞা রয়েছে শ্রীলংকার ওপর। তারা শেষ পর্যন্ত না অংশগ্রহণ করলে অতিথি দেশ খেলবে ২টি। আর যদি এর মধ্যে ফিফার নিষেধাজ্ঞা উঠে যায়, তাহলে অতিথি দেশ খেলবে একটি।

সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, 'আমাদের সভায় ৮ দল নিয়ে টুর্নামেন্ট করার সিদ্ধান্ত হয়েছে। শ্রীলঙ্কা নিষেধাজ্ঞা প্রত্যাহার হলে সাফের বাইরে একটি আর না হলে দুটি দলকে আমন্ত্রণ জানানো হবে। ভারত দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ র‍্যাংকিংয়ের দল। ভারতের চেয়ে উঁচু র‍্যাংকিংয়ের এশিয়ান দলকে আমন্ত্রণ জানানো হবে যাতে প্রতিদ্বন্দ্বিতাপুর্ণ হয়। '

তবে অতিথি দেশ যদি দুটি খেলে সেক্ষেত্রে আসিয়ান অঞ্চলের একটি এবং পশ্চিমা অঞ্চল থেকে খেলবে একটি দেশ। আর যদি অতিথি দেশ খেলে একটি সেক্ষেত্রে পশ্চিমা অঞ্চল দেশ আনার পরিকল্পনা করছে সাফ।

অতিথি দেশ নিশ্চিত হলে আগামী ১০-১২ মে ভারতে ড্র অনুষ্ঠিত হবে। তার আগে ঢাকায় সাফ কংগ্রেস রয়েছে। সেই কংগ্রেস শেষেও ড্র অনুষ্ঠান করার বিকল্প পরিকল্পনা রয়েছে সাফের।

তবে ছেলেদের সাফে অতিথি দেশ খেলার পরিকল্পনা নতুন হলেও চলতি বছরের বয়সভিত্তিক নারী সাফ অনূর্ধ্ব-১৭ অতিথি দেশ হিসাবে খেলেছে রাশিয়া। তারাই হয়েছে এবারের সাফ চ্যাম্পিয়ন। আর বাংলাদেশ হয়েছে রানার্স-আপ।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
এআর/ এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।