ঢাকা, শুক্রবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩০, ০২ জুন ২০২৩, ১৩ জিলকদ ১৪৪৪

ফুটবল

টাকার নিশ্চয়তা না থাকলেও ফুটবলের প্রতি ভালোবাসা আছে তাদের

সিনিয়র করেপন্ডেন্ট স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
টাকার নিশ্চয়তা না থাকলেও ফুটবলের প্রতি ভালোবাসা আছে তাদের

সিলেট থেকে: পূর্ব আফ্রিকার মাত্র ৪৫৫ বর্গকিলোমিটারের দেশ সিশেলস। ফিফা র‌্যাংকিংয়ে যাদের অবস্থান ১৯৯।

২০২১ সালে বাংলাদেশের বিপক্ষে যখন খেলেছিল দলটি তখনও তাদের র‌্যাংকিং ১৯৯-ই ছিল। তবে তখন বাংলাদেশের র‌্যাংকিং ছিল ১৮৭। সময়ের পরিক্রমায় আবারও বাংলাদেশের বিপক্ষ খেলতে নামছে সিশেলস। দুই বছরের ব্যবধানে র‍্যাংকিংয়ে তাদের অবস্থানের পরিবর্তন না হলেও পাঁচ ধাপ নিচে নেমেছে বাংলাদেশ। আগামীকাল সিলেট জেলা স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল।

সিশেলসে ফুটবলারদের জীবন খুব একটা সহজ নয়। বল পায়ে নৈপুণ্য দেখানোর জন্য কোনও টাকা দেয়া হয় না তাদের। এমনকি ক্লাবেও খেলেন বিনা পারিশ্রমিকে। জীবিকা নির্বাহের জন্য ফুটবল খেলার পাশাপাশি অন্য কাজ করতে হয় তাদের। ফুটবল খেলে আয় বলতে গেলে যদি কোনও ব্যাক্তি বা প্রতিষ্ঠানের খেলা পছন্দ হলো তখন তারা যদি কিছু টাকা দেন সেটাই। তাও সেই টাকার পরিমান ৩০ ডলারের মতোই হয়। আজ সিলেট জেলা ক্রীড়া সংস্থায় বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে কথাগুলো বলছিলেন সিশেলসের কোচ নাভিল বোথ।

বাংলাদেশের বিপক্ষে সিশেলসের যেই দলটি খেলতে এসেছেন তাদের সকলেরই বেঁচে থাকার জন্য অন্য পেশা রয়েছে। ফুটবলটা খেলেন শুধুই ভালোবেসে। সিশেলসের অধিনায়ক স্টেনিও মারি সংবাদ সম্মেলনে জানালেন তিনি জীবিকা নির্বাহের জন্য পর্যটকদের নিয়ে নৌকা চালান। পুরো সিশেলসে ফুটবল খেলোয়াড় বলতে গেলে হাতেগোনা ৫০০ জনের মত।  
তবে কোনও প্রতিবন্ধকতাই তাদের দমিয়ে রাখতে পারবে না বলে জানালেন সিশেলসের কোচ নাভিল বোথ। এর প্রমাণ বারবার দিয়েছেন তারা।

২০২১ সালের নভেম্বরে শ্রীলঙ্কায় চার জাতি আমন্ত্রণমূলক টুর্নামেন্টে সবাইকে অবাক করে চ্যাম্পিয়ন হয়েছিল সিশেলস। এবার বাংলাদেশকে হারানোর স্বপ্ন বুনছেন সিশেলস কোচ নাভিল বোথ। তবে ৫৩ বছর বয়সী এই কোচ বাস্তবতার কথাও বলছেন, ‘আমি বাংলাদেশের শেষ ম্যাচ দেখেছি। ২০২১ এর তুলনায় তারা অনেক উন্নতি করেছে। আমি জানি, এই দুই ম্যাচ সহজ হবে না। তবে আমরা দুইটি ম্যাচ জেতার চেষ্টা করব। ’

গত দেড় মাসে ছয়টি সেশনের প্রস্তুতি নিয়ে বাংলাদেশে এসেছে সিশেলস। সপ্তাহে তারা একদিন করে অনুশীলন করেছে। র‍্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে সাত ধাপ নিচে থাকলেও জেতার জন্যই বাংলাদেশে এসেছে বলে জানালেন দলটির অধিনায়ক স্টেনিও মারি, 'আমাদের প্রস্তুতি ভালো। এই দুই ম্যাচের দিকে তাকিয়ে আছি। আমরা দুই ম্যাচ জিততেই এখানে এসেছি। ’

সিশেলসের পুরো বিপরীত চিত্র বাংলাদেশে। ফুটবল খেলার জন্য প্রায় সব ধরনের সুযোগ -সুবিধাই রয়েছে এখানে। রয়েছে আর্থিক নিশ্চয়তাও। তবুও কেন দিন দিন র‌্যাংকিংয়ে অবনতি? ঘাটতি কোথায়?

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa