ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

চার বছরে ফিফার আয় ৭.৬ বিলিয়ন ডলার

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
চার বছরে ফিফার আয় ৭.৬ বিলিয়ন ডলার

সারা বিশ্বের ফুটবলে বিনিয়োগ করে বিপুল পরিমাণ আয় করে ফিফা। গত চার বছরে বিভিন্ন খাত থেকে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার আয় ছিল লক্ষ্যমাত্রার চেয়েও বেশি।

এর মধ্যে আয়ের বড় একটা অংশ এসেছে ২০২২ কাতার বিশ্বকাপ থেকেই।

ফিফার বার্ষিক প্রতিবেদনে এমন চিত্র ওঠে এসেছে। ফিফা কাউন্সিলের অনুমোদিত সেই প্রতিবেদন অনুযায়ী, ২০১৯-২০২২ চক্রে ৭.৬ বিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮১ হাজার ৫৫৩ কোটি টাকা) আয় করেছে সংস্থাটি।  

তবে ২০২৩-২০২৬ চক্রে ফিফার আয় ১১ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।  

বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো জানান, ফিফার আর্থিক সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে ২০২২ কাতার বিশ্বকাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।  

ফিফার ওই কাউন্সিলে গুরুত্বপূর্ণ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর মধ্যে ক্লাব বিশ্বকাপের স্লট ঠিক অনুমোদন একটি। গত ডিসেম্বরেই ফিফা জানিয়েছিল, ২০২৫ সালের জুন-জুলাইয়ে হবে ক্লাব বিশ্বকাপ। এবার ২৪ দলের জায়গায় খেলবে ৩২ দল।  

এদিকে ফিফা কাউন্সিলে ২০২৩ ক্লাব বিশ্বকাপ নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগামী ১২ ডিসেম্বর থেকে এই আসর বসবে সৌদি আরবে। তবে এবারও হবে ৭ দলের টুর্নামেন্ট। এছাড়া ঐতিহ্য অনুযায়ী, ২০২৬ বিশ্বকাপের তিন আয়োজক কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের সরাসরি মূল পর্বে অংশগ্রহণের ব্যাপারেও আনুষ্ঠানিক সিদ্ধান্ত গৃহীত হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।