ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বর্ষসেরা কোচের তালিকায় স্কালোনি-আনচেলত্তি-গার্দিওলা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
বর্ষসেরা কোচের তালিকায় স্কালোনি-আনচেলত্তি-গার্দিওলা

ফিফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন লিওনেল স্কালোনি, কার্লো আনচেলত্তি ও পেপ গার্দিওলা। তিনজনই গত বছরটা দুর্দান্তভাবে কাটিয়েছেন।

তাই সংক্ষিপ্ত তালিকায় তাদের দেখাটা একপ্রকার অনুমিতই ছিল ফুটবল ভক্তদের কাছে।

বিশ্বকাপে আর্জেন্টিনার ৩৬ বছরের আক্ষেপ ঘুচানোর পেছনের কারিগর স্কালোনি। তার কৌশল মেনেই কাতার বিশ্বকাপে শিরোপা উঁচিয়ে ধরেন লিওনেল মেসিরা। বর্ষসেরা কোচের পুরস্কার নেওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে ৪৪ বছর বয়সি এই কোচ। কেননা ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপের পর পুরস্কারটা বিশ্বকাপজয়ী কোচের হাতেই উঠেছিল। ২০১৪ সালে জার্মানির ইওয়াকিম লো ও ২০১৮ সালে জিতেছিলেন ফ্রান্সের দিদিয়ের দেশম।  

তবে ব্যতিক্রমও আছে স্পেনকে ২০১০ বিশ্বকাপ জিতিয়েও বর্ষসেরা কোচ হতে পারেননি ভিনসেন্তে দেল বস্ক। ইন্টার মিলানের কোচ জোসে মরিনিওর কাছে হেরে গিয়েছিলেন তিনি।  
গার্দিওলা এই পুরস্কার সবশেষ জিতেছিলেন ২০১১ সালে। তখন ছিলেন বার্সেলোনার ডাগআউটে। এবার লম্বা সময় ধরে আছেন ম্যানচেস্টার সিটিতে। গত বছর তার অধীনেই ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয় সিটি।

অন্যদিকে রিয়াল মাদ্রিদকে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগে চ্যাম্পিয়ন করান আনচেলত্তি। তাই বছরটি তার জন্য আলাদাভাবে স্মরণীয় হয়ে থাকবে। যদিও বর্ষসেরা কোচের পুরস্কারটি কখনোই তার হাতে উঠেনি। আগামী ২৭ ফেব্রুয়ারি প্যারিসে এক জমকালো অনুষ্ঠানো দেওয়া হবে এই পুরস্কার। এদিকে বর্ষসেরা নারী কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন লিওর সোনিয়া বোমপাস্তোর, ব্রাজিলের পিয়া সুন্দাগে ও ইংল্যান্ডের সারিনা উইগম্যান।

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
এএইচএস   
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।