ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

বাংলাদেশ-ভারত ম্যাচে কেউ জেতেনি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
বাংলাদেশ-ভারত ম্যাচে কেউ জেতেনি ছবি: শোয়েব মিথুন

প্রথমার্ধে দুই দলই নিরামিষ ফুটবল খেললো। এরপর দ্বিতীয়ার্ধে গোছানো কিছু আক্রমণের দেখা মিললেও জালের দেখা পেল না কোনো দলই।

ফলে গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়লো বাংলাদেশ ও ভারতের মেয়েরা।

সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ ভারতের সঙ্গে ০-০ গোলে ড্র করেছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।  

এর আগে নেপালকে ৩-১ গোলে হারিয়ে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। আর আসরের প্রথম ম্যাচে ভুটানকে ১২-০ গোলে হারিয়েছিল ভারত।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে নেপাল ম্যাচের মতো আক্রমণাত্মক খেলতে পারেনি বাংলাদেশ। তবে দ্বিতীয়ার্ধে দুই দলই দারুণ কিছু সুযোগ পেয়েছিল। কিন্তু কাজে লাগাতে পারেনি।

প্রথমার্ধে বাংলাদেশকে চাপে রাখে ভারত। সপ্তম মিনিটে সতীর্থের থ্রু পাস অফসাইডের ফাঁদ ভেঙে ধরে গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন সুমতি কুমারী। ভারতের এই ফরোয়ার্ডের শট দারুণভাবে পা বাড়িয়ে আটকে দেন বাংলাদেশ গোলরক্ষক রুপনা চাকমা। সাত মিনিট পর কর্নার থেকে সুনিতা মুন্ডার ফ্লিক হেডও আটকে দেন তিনি। প্রথম ২০ মিনিটের মধ্যে একবারই উল্লেখ করার মতো আক্রমণ শাণায় বাংলাদেশ। তবে সুরমা জান্নাতের সাইড ভলি যায় ক্রসবারের ওপর দিয়ে।

দ্বিতীয়ার্ধে ভারতের মেয়েরা বেশ কয়েকটি গোছানো আক্রমণ শানিয়েছিল। বদলি ভারতীয় ফরোয়ার্ড নেহার একটি ক্রস মুঠোবন্দি করে ঠেকান বাংলাদেশের গোলরক্ষক রুপনা চাকমা। লিন্ডা কমের ভলি অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৬২তম মিনিটে আড়াআড়ি ক্রসে বক্সের ভেতর থেকে প্রথম ম্যাচে হ্যাটট্রিক করা নেহার শট অল্পের জন্য ক্রসবারের ওপর দিয়ে চলে যায়।  

শেষদিকে বেশ কয়েকবার সুযোগ তৈরি করেন শামসুন্নাহার; কিন্তু নিখুঁত ফিনিশিং করতে পারেননি। এর মধ্যে একবার শামসুন্নাহার ফাঁকা জালে বল পাঠাতে ব্যর্থ হলে এগিয়ে যাওয়া হয়নি বাংলাদেশের। ৭৯তম মিনিটে স্বপ্না রানীর কর্নারে ফাঁকায় থাকা শামসুন্নাহারের শট চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। এভাবে সুযোগ নষ্ট করে দুই দলই শেষ পর্যন্ত ড্র ভাগ্য নিয়েই মাঠ ছাড়ে।

দুই ম্যাচ শেষে ৪ পয়েন্ট করে নিয়ে শীর্ষে ভারত এবং দুয়ে বাংলাদেশ। ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে নেপাল। দুই ম্যাচই হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে ভুটানের।  আগামী মঙ্গলবার রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান এবং নেপাল খেলবে ভারতের বিপক্ষে। ওই ম্যাচ জিতলে বা ড্র করলেই ফাইনাল নিশ্চিত হবে বাংলাদেশের।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।