ঢাকা, শুক্রবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

ফুটবল

প্রিমিয়ার লিগের সবচেয়ে দামি ফুটবলার এনজো ফার্নান্দেস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
প্রিমিয়ার লিগের সবচেয়ে দামি ফুটবলার এনজো ফার্নান্দেস

দীর্ঘ তিন যুগ পর বিশ্বকাপের শিরোপা জিতেছে আর্জেন্টিনা। লিওনেল মেসি অ্যান্ড কোংয়ের এই স্বপ্নযাত্রার অন্যতম সারথি ছিলেন এনজো ফার্নান্দেজ।

ব্যক্তিগত নৈপুণ্যের আলাদা পুরস্কার হিসেবে এই মিডফিল্ডার পেয়েছেন বিশ্বকাপের উদীয়মান সেরার ট্রফি। কাতারের ফুটবল মহাযজ্ঞ চলাকালীনই ইউরোপের জায়ান্ট ক্লাবগুলোর নজরে আসেন ২২ বছর বয়সী এনজো। সুযোগটা কাজে লাগিয়েছে বেনফিকা। এনজোর রিলিজ ক্লজের অংক বাড়িয়ে দেয় তারা। তাতে অন্যরা পিছু হটে। কিন্তু এনজোর জন্য মরিয়া হয়েই মাঠে নেমেছিল চেলসি।

সেটির সুফল অবশেষে পেল ব্লুজরা। পর্তুগিজ ক্লাব বেনফিকা থেকে এনজোকে দলে নিয়েছে চেলসি। এবারের শীতকালীন দলবদলের শেষ দিনে আর্জেন্টাইন মিডফিল্ডারকে দলে টেনেছে পশ্চিম লন্ডনের ক্লাবটি। ব্রিটিশ রেকর্ড ১২ কোটি ১০ লাখ ইউরোয় (বাংলাদেশি মুদ্রায় ১৩৯৯ কোটি টাকা) বিশ্বকাপজয়ী এনজো ফার্নান্দেজকে দলে ভিড়িয়েছে চেলসি। দলবদলে প্রিমিয়ার লিগের কোনো ক্লাবের এটাই সবচেয়ে বেশি খরচের রেকর্ড।

এনজোর সঙ্গে সাড়ে ৮ বছরের চুক্তি করেছে চেলসি। ২০৩১ সালে শেষ হবে চুক্তির মেয়াদ। বেনফিকা এক বিবৃতিতে এনজোর ক্লাব বদলের খবরটি নিশ্চিত করেছে। ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এনজোই এখন সবচেয়ে দামি খেলোয়াড়। আর্জেন্টাইন খেলোয়াড়দের মধ্যেও এনজো সবচেয়ে দামি।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘গার্ডিয়ান’ জানিয়েছে, যুক্তরাজ্য সময় রাতে দলবদলের সময় শেষ হওয়ার দুই ঘণ্টা আগে এনজোর বিষয়ে সম্মত হয় চেলসি ও বেনফিকা। আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট থেকে গত বছর পর্তুগালের ক্লাব বেনফিকায় যোগ দেন এনজো। ১ কোটি ইউরোয় তাঁকে কিনেছিল বেনফিকা। চেলসি এনজোর দলবদলের জন্য বেনফিকাকে যে টাকা (১২ কোটি ১০ লাখ ইউরো) দেবে, সেখান থেকে ২৫ শতাংশ টাকা রিভার প্লেটও পাবে। মোট ছয় কিস্তিতে টাকাটা পরিশোধ করবে চেলসি।

এনজোকে কেনার মধ্য দিয়ে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর মধ্যে দলবদলে সবচেয়ে বেশি খরচের রেকর্ড ভাঙল চেলসি। ২০২১ সালে অ্যাস্টন ভিলা থেকে জ্যাক গ্রিলিশকে ১১ কোটি ৭০ লাখ ইউরোয় কিনে রেকর্ড গড়েছিল ম্যানচেস্টার সিটি।  
এনজোকে দিয়ে গ্রিলিশের সে রেকর্ডই নতুন করে লিখেছে চেলসি। বিবিসি জানিয়েছে, সব মিলিয়ে এটি যৌথভাবে ষষ্ঠ সর্বোচ্চ অঙ্কের দলবদল। ২০১৯ সালে আতলেতিকো মাদ্রিদ থেকে আঁতোয়ান গ্রিজমানকে কিনতে ১২ কোটি ইউরো খরচ করেছিল বার্সেলোনা।

বাংলাদেশ সময়: ১২০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৩
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।