ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

ফুটবল

‘তিন তারকা’ জার্সি পরে কবে খেলবে আর্জেন্টিনা?

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
‘তিন তারকা’ জার্সি পরে কবে খেলবে আর্জেন্টিনা?

তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর আর্জেন্টিনার জার্সিতে শোভা পাচ্ছে তিন তারকা। ২০২২ বিশ্বকাপের ফাইনালের পর উদযাপনের মঞ্চেই এই দৃশ্যের দেখা মিলেছিল।

জার্সিতে ‘তিন তারকা’ নিয়েই উৎসবে মেতেছিলেন লিওনেল মেসিরা।  

সেই উৎসব শেষে বিশ্বকাপজয়ীরা যার যার ক্লাবে ফিরে গেছেন। ফলে আনুষ্ঠানিকভাবে এখনও 'তিন তারকা' জার্সি পরে মাঠে নামেনি আলবিসেলেস্তেরা। মেসিদের বিশ্বচ্যাম্পিয়ন তকমা গায়ে লাগিয়ে খেলতে দেখার আনন্দ তাই এখনও পাওয়া হয়নি সমর্থকদের। এবার সেই আক্ষেপ মিটছে। আগামী মার্চেই ঘরের মাটিতে দুটি প্রীতি ম্যাচ খেলবে লিওনেল স্কালোনির দল।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম 'টিওয়াইসি স্পোর্টস' জানিয়েছে, মার্চের শেষদিকে ফের মাঠে নামবে মেসিবাহিনী। এর একটি ম্যাচ হবে মনুমেন্টাল স্টেডিয়াম এবং অন্যটি হতে পারে রিভার প্লেটের মাঠে। প্রায় এক বছরের বেশি সময় ধরে রিভারের মাঠে খেলেনি আর্জেন্টিনা দল। সর্বশেষ ২০২১ সালের ১৪ অক্টোবর পেরুর বিপক্ষে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ১-০ গোলে জয় তুলে নিয়েছিল স্বাগতিকরা।  


কাতারের লুসাইল স্টেডিয়ামে গত ১৮ ডিসেম্বর রেকর্ডসংখ্যক দর্শকের সামনে শিরোপা উৎসব করেছেন মেসিরা। রোমাঞ্চকর লড়াইয়ের পর শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে পুরো স্টেডিয়াম যেন উন্মাতাল হয়ে পড়ে। গলায় গোল্ড মেডেল নিয়ে তখন শিরোপা ঘিরে নাচতে শুরু করেছেন মেসিরা। তবে টেলিভিশন ক্যামেরায় দেখা যায়, ম্যাচে যে জার্সি পরে খেলেছেন তারা, ম্যাচ শেষে তা বদলে গেছে।  

আসলে নতুন জার্সিটি আগে থেকেই ড্রেসিংরুমে প্রস্তুত ছিল। শিরোপা জয় নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে যা ঝটপট পরে নেন মেসি-দি মারিয়ারা। যেই জার্সিতে বেশ নতুনত্ব দেখা গেছে। প্রথমত তৃতীয় বিশ্বকাপ জেতায় বাড়তি একটি তারকা যুক্ত হয়েছে। পাশাপাশি নয়, বিশ্বকাপের মঞ্চে পরা জার্সিতে 'তিন তারকা' দেওয়া হয়েছিল ত্রিভুজাকৃতির। এই জার্সির বুকের দিকটায় আলাদা করে একটি সোনালি রঙের 'প্যাচ' যোগ করা ছিল। যেখানে লেখা ছিল 'ফিফা বিশ্বচ্যাম্পিয়ন-২০২২'। এছাড়া পিঠের দিকটায় সোনালি রঙে বড় করে লেখা 'বিশ্ব চ্যাম্পিয়ন' এবং এর নিচে তিনটি বড় বড় তারকা।

বিশ্বচ্যাম্পিয়ন খেতাব পাওয়ায় কাতারের মাটিতেই উদ্বোধন হয় আর্জেন্টিনার নতুন জার্সির। প্রথমে যা আলোতে আনেন মেসি নিজেই। এখন থেকে জার্সিতে 'তিন তারকা' নিয়েই খেলবে আলবিসেলেস্তেরা। আসন্ন প্রীতি ম্যাচ দুটিতে মেসির খেলার সম্ভাবনা আছে। কারণ বিশ্বকাপ জেতার পর জাতীয় দলের জার্সিতে খেলা চালিয়ে যাওয়ার কথা বলেছিলেন তিনি নিজেই। তবে দল ঘোষণার আগে বিষয়টি পুরোপুরি নিশ্চিত নয়।

এদিকে বিশ্বকাপ নিয়ে বুয়েনস এইরেসের রাস্তায় প্রদক্ষিণ করলেও এখনও মাঠে শিরোপা প্রদর্শন করেনি আর্জেন্টিনা দল। এবার সেই অভাবটাও দূর হয়ে যাবে। প্রীতি ম্যাচ খেলতে নামলেই ঘরের মাঠে বীরোচিত সংবর্ধনা পাবে তারা। আর তাতে শিরোপাটা আরও একবার উঁচিয়ে ধরতে পারবেন মেসিরা। তবে ম্যাচ দুটির প্রতিপক্ষ কোন দল, তা এখনও নিশ্চিত নয়। সবকিছু নির্ভর করছে মেসিদের কোচ স্কালোনির নতুন চুক্তি স্বাক্ষরের ওপর। কিছুদিনের মধ্যেই আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রধান ক্লদিও তাপিয়ার সঙ্গে চুক্তির ব্যাপারে আলোচনা শুরু করবেন স্কালোনি।  

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa