ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

ফুটবল

বিশেষ কায়দায় বীজ বুনে ভুট্টা ক্ষেতে মেসির ছবি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
বিশেষ কায়দায় বীজ বুনে ভুট্টা ক্ষেতে মেসির ছবি!

কাতার বিশ্বকাপ শেষ হয়েছে এক মাস হলো। কিন্তু আর্জেন্টাইনদের উদযাপনের রেশ এখনও কাটেনি।

বিশ্বকাপ জেতার জন্য অধিনায়ক লিওনেল মেসিকে বিশেষভাবে শ্রদ্ধাঞ্জলি দিয়েছেন আর্জেন্টিনার কৃষক মাহিমিলিয়ানো স্পাইনাস। ১২৪ একরের ভুট্টা ক্ষেতে বিশেষ কায়দায় বীজ বুনে মেসির ছবি এঁকেছেন  তিনি।

সেন্ট্রাল কর্দোভা প্রদেশের লস কন্দোরেস মাঠটি অ্যালগরিদম ব্যবহার করে বপন করা হয়েছে, যা ঠিক কোথায় বীজ রোপণ করতে হবে সেই সংকেত দেয়। তাতে ভুট্টা ফলে উঠলে মেসির দাঁড়িভর্তি ছবিটি বিশাল আকৃতি পায়।

ফুটবল পাগল দেশ হওয়ার পাশাপাশি অন্যতম প্রধান কৃষি উৎপাদনকারী দেশ হিসেবেও পরিচয় আছে আর্জেন্টিনার। পুরো বিশ্বে ভুট্টার তৃতীয় বৃহত্তম রপ্তানি কারক দেশ তারা। তাই কৃষিই তাদের প্রধান চালিকাশক্তি।  

মাহিমিলিয়ানো স্পাইনেস সিদ্ধান্ত নিলেন ভুট্টা ক্ষেতে মেসির একটি ছবি ফুটিয়ে তুলবেন তিনি। অ্যালগরিদম অনুযায়ীই রোপণ করেন বীজ। মেসির বিশাল আকৃতির এই ছবি এখন মহাকাশ থেকেও দেখা যায়। মাহিমিলিয়ানো বলেন, ‘আমার কাছে মেসি হলো অপ্রতিরোধ্য। তারা এখন বিশ্বচ্যাম্পিয়ন। ভুট্টা ফসলের মাধ্যমে এটা প্রকাশ করতে পেরে আমি আনন্দিত। ’

জমির মালিক মাহিমিলিয়ানো হলেও মেসিকে এভাবে শ্রদ্ধাঞ্জলি দেওয়ার ভাবনাটা প্রথম মাথায় আসে কৃষি প্রকৌশলী কার্লোস ফারিসেয়ির। কোডিংয়ের কাজটা তিনিই করেছেন। ফুটিয়ে তোলেন কৃষি শিল্প।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।