ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসির গায়ে আরব ঐতিহ্যের পোশাক নিয়ে সমালোচনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
মেসির গায়ে আরব ঐতিহ্যের পোশাক নিয়ে সমালোচনা

মেসিদের বিশ্বজয়ের আনন্দের ফ্রেমটা কি কিছুটা ফিকে করে দিল কাতার? কেন আর্জেন্টাইন অধিনায়ককে শুধু প্রিয় জার্সি গায়ে ট্রফি তুলতে দেওয়া হল না? কেন তার গায়ে চাপিয়ে দেওয়া হল কাতারের প্রথাগত পোশাক। কালো রংয়ের বিশত (কাতারের পুরুষদের বিশেষ পোশাক) পরতে কেন বাধ্য করা হল মেসিকে? এ নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা বিশ্ব ফুটবলে।

কাতারের লুসাইল স্টেডিয়ামে মেসির হাতে ট্রফি তুলে দেওয়ার আগ মুহূর্তে তাকে ঐতিহ্যবাহী আরবি পোষাক ‘বিশত’ পরিয়ে দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজ জানায়, ‘বিশত’ (Bisht) বা ‘আবায়া’ আরব অঞ্চলের একটি ঐতিহ্যবাহী পোশাক যা উঁচু সম্মান-মর্যাদা ও আভিজাত্যের প্রতীক হিসেবে মনে করা হয়। মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন আরব ও মুসলিম দেশে বিশেষভাবে স্মরণীয় মুহূর্তগুলোতে তা পরা হয়। এই অঞ্চলের রাজপরিবারের সদস্য, রাজনীতিবিদ, ধর্মীয় ব্যক্তিত্ব ও উচ্চপদস্থ ব্যক্তিরা তা পরে আয়োজনে অংশগ্রহণ করেন। তা ছাড়া কাউকে সর্বোচ্চ সম্মান প্রদানের অংশ হিসেবে তা পরিয়ে দেওয়ার প্রচলন রয়েছে। মেসির ঐতিহাসিক ট্রফি জয়ে তাকে তা পরিয়ে দিয়ে সর্বোচ্চ সম্মাননা জানান কাতারের আমির।  

ঢিলেঢালা লম্বা পোশাকটি সাধারণত কালো রঙের হয়ে থাকে। তবে এর সাদা, সোনালীসহ বিভিন্ন রঙ রয়েছে। সাধারণত তা নানা ধরনের উল থেকে তৈরি করা হয়। উট বা লামার চুল বা ছাগল বা ভেড়ার উল ব্যবহার করে হাতে সেলাই করা হয়। হস্তশিল্পের এই ধারা বংশপরম্পরায় ধরে রেখেছেন স্থানীয়রা। মূল্যবান উলের তারতম্যে পোশাকটির দামেও তারতম্য হয়ে থাকে। এর হাতা ও কলারে রয়েছে দৃষ্টিনন্দন এমব্রয়ডারি, যার সেলাইয়ে রয়েছে খাঁটি সোনা ও রূপার প্রলেপ। এ ধরনের পোশাকের দাম প্রায় চার শত মার্কিন ডলার থেকে কয়েক হাজার ডলার পর্যন্ত।  

ব্রিটিশ সাংবাদিক ও লেখক সারাহ জোসেফ এক টুইট বার্তায় জানান, ‘যারা জানেন না তাদের জন্য, মেসিকে ‘বিশত’ নামের কালো পোশাকটি সর্বোচ্চ মর্যাদা ও আভিজাত্যের প্রতীক হিসেবে পরানো হয়েছে। হাজার বছরের বেশি সময় ধরে আরব বিশ্বে এই ঐতিহ্য চালু রয়েছে। এর মাধ্যমে তাকে সত্যিকার কিংবদন্তি হিসেবে সম্মাননা জানানো হয়েছে। ’

ইসলামের ইতিহাসের অধ্যাপক ড. আবদুল্লাহ মারুফ এক টুইট বার্তায় জানান, ‘কাতারের সংস্কৃতি হলো, ‘বিশত’ পোশাক পরানোর মাধ্যমে কারো প্রতি সর্বোচ্চ সম্মাননা জানানো। তাই কাতার আমির মেসিকে ‘বিশত’ পোশাক পরিয়ে সর্বোচ্চ সম্মাননা জানান। (এই বিষয়ে) অজ্ঞ পশ্চিমা মিডিয়ার (অপপ্রচার না করে) ঘেনঘেনানি না করে এই বিষয়ে আরো জানা উচিত। ’
সাবেক ফুটবলারদের একটা অংশও মেসির গায়ে বিশত নিয়ে ক্ষুব্ধ। প্রাক্তন ইংরেজ ফুটবলার গ্যারি লিনেকার যেমন বলছেন, ‘এটা লজ্জাজনক। একদিক থেকে ওরা মেসির আর্জেন্টিনার জার্সিটাই ঢেকে দিল। ’ আর্জেন্টিনার সাবেক ডিফেন্ডার পাওলো জাবালেতাও ক্ষোভ প্রকাশ করে বলছেন, ‘এটা কেন করা হবে? কেন? এটার তো কারণ থাকতে পারে না। ’ ফুটবল সমর্থকদের একটা বড় অংশও এই কালো জোব্বা পরানোতে অসন্তুষ্ট।

তবে মেসিকে সর্বোচ্চ সম্মান জানাতেই এই কালো বিশত পরিয়েছিলেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
এআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।