ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

ফুটবল

অনন্য কীর্তির সামনে ফরাসি গোলরক্ষক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
অনন্য কীর্তির সামনে ফরাসি গোলরক্ষক

কাতার বিশ্বকাপে লিলিয়ান থুরামকে পেছনে ফেলে ফরাসিদের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন গোলরক্ষক হুগো লরিস। ইতিহাসে প্রথম অধিনায়ক হিসেবে দুটি বিশ্বকাপ জয়ের হাতছানি এখন তাঁর সামনে।

২০০৮ সালে অভিষেকের দুই বছরের মধ্যে তিনি ফ্রান্সের অধিনায়ক হন। ২০১০ থেকে কাতার বিশ্বকাপ নিয়ে খেলছেন চতুর্থ বিশ্বকাপ। খেলোয়াড় হিসেবে দুই বিশ্বকাপ জেতার রেকর্ডে বেশ কয়েকজনই আছেন। গোলরক্ষক হিসেবে দুই বিশ্বকাপ জয় করেছেন ব্রাজিলের গিলমার নেভেস। ১৯৫৮ ও ১৯৬২ বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের গোলরক্ষক ছিলেন তিনি।

কিন্তু অধিনায়ক হিসেবে দুটি বিশ্বকাপ জয়ের তালিকায় নেই একজনও। এমনকি গোলরক্ষক-অধিনায়ক হিসেবে দুটি বিশ্বকাপ জয়ের রেকর্ডও কারো ঝুলিতে নেই।

কাতারের লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনার বিপক্ষে জিতলেই সেই অনন্য রেকর্ড গড়ে ফেলবেন লরিস। প্রথম অধিনায়ক তো বটেই, প্রথম গোলরক্ষক-অধিনায়ক হিসেবেও টানা দুটি বিশ্বকাপ জয়ের কীর্তি গড়ার সামনে এই ফরাসি তারকা।

এক সপ্তাহ পর ৩৬ বছরে পা দেবেন লরিস। নাটকীয় কিছু না ঘটলে এই ফাইনালই বিশ্বকাপে তাঁর শেষ ম্যাচ। শেষ বেলায় তাঁর সামনে জোড়া বিশ্বকাপ জয়ের হাতছানি।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।