ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচের রেফারিকে বাড়ি পাঠিয়েছে ফিফা!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচের রেফারিকে বাড়ি পাঠিয়েছে ফিফা!

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস কোয়ার্টার ফাইনালে আলোচনার কেন্দ্রে ছিলেন রেফারি আন্তোনিও মাতেউ লাহোস। পুরো ম্যাচে ছিল কার্ডের ছড়াছড়ি।

একটি লাল কার্ডের পাশাপাশি ১৪টি হলুদ কার্ড দেখান তিনি। এছাড়া দুই দলের কোচকেও দুটি হলুদ কার্ড দেখান লাহোস।  সেই রেফারিকে অবশ্য বাড়ি পাঠিয়েছে ফিফা!

ডাচদের বিপক্ষে টাইব্রেকারে ২(৩)-২(৪) ব্যবধানে জয়ের পর রেফারির প্রত্যক্ষ সমালোচনা করেন লিওনেল মেসি। এমন ম্যাচে লাহোসকে কেন দায়িত্ব দেওয়া হলো সেটা ভেবেই কূল পাচ্ছেন না আর্জেন্টিনা অধিনায়ক। তিনি বলেছিলেন, ‘আমার মনে হয় ফিফার এই রেফারিকে এই ধরনের ম্যাচে দায়িত্ব দেওয়া উচিত না। কারণ সে এটার যোগ্যই না। ’ সেই রেফারি সেমিফাইনাল ও ফাইনালে থাকছেন না!

ক্রোয়েশিয়ার বিপক্ষে অবশ্য বিতর্কিত কোনো রেফারিকে পাচ্ছে না আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালের বাঁশি থাকবে দানিয়েল ওরসাতোর হাতে। আর্জেন্টিনার-মেক্সিকো ম্যাচে তিনিই ছিলেন রেফারি। যেই ম্যাচে গনসালো মন্তিয়েলকে হলুদ কার্ড দেখিয়েছিলেন তিনি। সেই মন্তিয়েলকে সেমিফাইনালে পাচ্ছে না আর্জেন্টিনা। কেননা নেদারল্যান্ডসের বিপক্ষে হলুদ কার্ড পেয়েছিলেন এই ডিফেন্ডার।

ওরসাতোকে ‘সিরিয়াস’ রেফারি হিসেবেই বিবেচনা করা হয়। খেলায় ধারাবাহিকতা চালু রাখার পক্ষে বরাবরই অটল তিনি।  পাশাপাশি খেলোয়াড়দের কিছুটা সাবধান করে থাকেন। ৪৭ বছর বয়সি ওরসাতো ইউরোপে বেশ অভিজ্ঞ একজন রেফারি। চলতি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও রেফারির দায়িত্ব পালন করেছেন তিনি।

২০১০ সালে ফিফা রেফারির তালিকায় অন্তর্ভুক্ত হন ওরসাতো। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়া-ডেনমার্ক ম্যাচে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি হিসেবে কাজ করেছেন তিনি। তবে কোনো ম্যাচেই মূল রেফারি হিসেবে মাঠে নামার সৌভাগ্য হয়নি।  

যদিও এরপরই ঘুরতে থাকে ওরসাতোর ভাগ্যের চাকা। ২০১৮-১৯ চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার ইউনাইটেড-পিএসজি ম্যাচে ১০ বার হলুদ কার্ড দেখানোর পাশাপাশি পল পগবাকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন তিনি।  

২০২০ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে পিএসজি-বায়ার্ন ম্যাচটি তার অধীনে পরিচালিত হয়। সেই বছরই ফুটবলের বিখ্যাত পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট আইএফএফএইচএস পক্ষ থেকে বর্ষসেরা রেফারি নির্বাচিত হন ওরসাতো।

এদিকে কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আগামীকাল লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামবে ক্রোয়েশিয়া-আর্জেন্টিনা।  

বাংলাদেশ সময় : ১২৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।