ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিদায় নিলেন ফন গাল, ডাচদের নতুন কোচ কোমান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
বিদায় নিলেন ফন গাল, ডাচদের নতুন কোচ কোমান

২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিয়েছে নেদারল্যান্ডস। এবার আগের সিদ্ধান্ত অনুযায়ী বিদায় নিলেন ডাচদের কোচ লুই ফন গাল।

তার জায়গায় আসছেন বার্সেলোনার সাবেক কোচ রোনাল্ড কোমান।

গত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় চেক রিপাবলিকের কাছে হেরে ডাচরা বিদায় নেওয়ার পর বরখাস্ত হওয়া ফ্রাঙ্ক ডি বোয়েরের স্থলাভিষিক্ত হয়েছিলেন ফল গাল। গত বছরের সেপ্টেম্বরে দায়িত্ব নিয়ে নেদারল্যান্ডসকে ফের বিশ্বকাপের মূল পর্বে তোলেন তিনি। এর আগে ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্ব উতরাতে ব্যর্থ হওয়া দলটিকে এবার কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্যন্ত নিয়ে যান ৭১ বছর বয়সী এই কোচ।  

এবার নিয়ে তৃতীয়বারের মতো নেদারল্যান্ডসের দায়িত্ব ছাড়লেন গত বছর ক্যানসারকে পরাজিত করা ফন গাল। তার অধীনে ন্যাশনস লিগের গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হয়েছে নেদারল্যান্ডস। কিন্তু বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে এসে তার দল হেরে গেছে আর্জেন্টিনার কাছে। তবে এক্ষেত্রে তার নিজের দায় খুব একটা নেই। কারণ খেলার ১২০ মিনিট পর্যন্ত তার দল ২-২ গোলে সমতা বজায় রেখেছিল। এরপর টাইব্রেকারে জিতে যায় আলবিসেলেস্তেরা।

ফন গালের কোচিং ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। তার অধীনে ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছিল নেদারল্যান্ডস। সেবারও তার দল আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে গিয়েছিল। এছাড়া আয়াক্সকে একবার চ্যাম্পিয়নস লিগ, বার্সেলোনাকে দুইবার লা লিগার শিরোপা, বায়ার্ন মিউনিখকে একবার বুন্ডেসলিগা জিতিয়েছিলেন তিনি। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডে এক মৌসুম দায়িত্ব নিলেও লিগ জেতাতে পারেননি। তবে ২০১৬ সালে তার অধীনে এফএ কাপ জিতেছিল ইউনাইটেড।  

এবারের বিশ্বকাপ শুরুর আগেই অবশ্য বিদায়ের ইঙ্গিত দিয়ে রেখেছিলেন ফন গাল। গত এপ্রিলে তার বিকল্প হিসেবে কোমানের নিয়োগও নিশ্চিত ছিল। ৫৯ বছর বয়সী কোমান ২০২৩ সাল থেকে তিন বছর ডাচদের দায়িত্ব সামলাবেন। এবার নিয়ে দ্বিতীয়বারের মতো নিজ দেশের জাতীয় দলের দায়িত্ব নিচ্ছেন তিনি। এর আগে তার অধীনে ২০১৯ ন্যাশনস লিগে রানার্সআপ হওয়ার পাশাপাশি ২০২০ ইউরোর জন্য কোয়ালিফাই করেছিল নেদারল্যান্ডস। কিন্তু ওই বছরের আগস্টে বার্সেলোনার প্রস্তাব পাওয়া মাত্র রাজি হয়ে যান তিনি। কিন্তু ১৪ মাস পর কাতালান ক্লাবটি তাকে বরখাস্ত করে।

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।