ঢাকা, সোমবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

পর্দা নামলো ‘গ্রেটেস্ট শো অন আর্থ’র

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১৫ ১১:০৯:৫১ এএম
সমাপনী অনুষ্ঠানে গাইছেন উইল স্মিথ, এরা এস্ত্রাফি আর নিকি জ্যাম-ছবি: সংগৃহীত

সমাপনী অনুষ্ঠানে গাইছেন উইল স্মিথ, এরা এস্ত্রাফি আর নিকি জ্যাম-ছবি: সংগৃহীত

দীর্ঘ এক মাসের জমজমাট ফুটবল লড়াই ‘ফিফা বিশ্বকাপ-২০১৮’ এর পর্দা নামলো রোববার। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বিশাল জমকালো আয়োজনের মাধ্যমে ইতি টানা হলো ‘গ্রেটেস্ট শো অন আর্থ’র। বহুল প্রতীক্ষিত ফাইনাল ম্যাচ মাঠে গড়ানোর ঠিক আধ ঘণ্টা আগে শুরু হয় সমাপনী অনুষ্ঠান।

অনুষ্ঠানের মধ্যমণি হয়ে ওঠেন উদ্বোধনী অনুষ্ঠানে অনুপস্থিত থাকা এবারের আসরের থিম সং ‘লিভ ইট আপ’ টিমের সদস্য উইল স্মিথ, এরা এস্ত্রাফি আর নিকি জ্যাম। এই তিনজনের মাঝে প্রথমে হাজির হন থিম সং ‘লিভ ইট আপ’ টিমের কলম্বিয়ান র‍্যাপার নিকি জ্যাম। তারপর আসেন এস্ত্রাফি, শেষে হলিউড তারকা ও সৌখিন হিপহপ গায়ক উইল স্মিথ।

তারপর মাঠে হাজির হন ২০০২ বিশ্বকাপের অন্যতম নায়ক ব্রাজিলিয়ান তারকা রোনালদিনহো। রাশিয়ান ঐতিহ্যবাহী সঙ্গীতের সঙ্গে নাচতে ও ড্রাম বাজাতে দেখা যায় তাকে। দর্শক প্রাণভরে উপভোগ করেন এই ‘সাম্ভা তারকা’র পারফরম্যান্স।

অনুষ্ঠানে রাশিয়ান সংস্কৃতি ফুটিয়ে তোলা হয় দারুণ আয়োজনের মাধ্যমে। রঙিন এই আয়োজনে গ্যালারিতে উপস্থিত স্বাগতিক রাশিয়ার দর্শকদের উল্লাস প্রকাশ করতে দেখা যায়। সমাপনী মঞ্চ মাতাতে হাজির হয় দক্ষিণ কোরিয়ার বিখ্যাত কে-পপ ব্যান্ড ‘ইএক্সও’কে। ফুটবল ফ্যানদের ভোটে পারফর্ম করার সুযোগ পায় ব্যান্ড দলটি। 

ম্যাচ শুরুর আগে ২০১৮ সালের চ্যাম্পিয়ন দলের জন্য বিশ্বকাপ ট্রফি নিয়ে মাঠে প্রবেশ করেন জার্মানির সাবেক ডিফেন্ডার ও বিশ্বকাপ জয়ী অধিনায়ক ফিলিপ লাম। তার সঙ্গে দেখা যায় রাশিয়ান মডেল নাটালিয়া ভোদিয়ানোভাকে।

সমাপনী অনুষ্ঠানে হাজির হন ১০ দেশের রাষ্ট্রপ্রধান। উপস্থিত হন ফাইনাল ম্যাচের দুই প্রতিদ্বন্দ্বী দেশ ফ্রান্স-ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট (ফ্রান্সের এমানুয়েল ম্যাক্রোঁ, ক্রোয়েশিয়ার কোলিন্দা গ্র্যাবার)। স্বাগতিক রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপের মশাল তুলে দেন ২০২২ সালের আয়োজক দেশ কাতারের প্রতিনিধিদের হাতে।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
এমএইচএম/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-07-15 11:09:51