ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

‘এ ক্ষণটির জন্য আমরা ২০ বছর অপেক্ষা করেছি’

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০১ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
‘এ ক্ষণটির জন্য আমরা ২০ বছর অপেক্ষা করেছি’ ক্রোয়েশিয়ার ২০ বছরের অপেক্ষা। ছবি: সংগৃহীত

ক্রোয়েশিয়ার ফুটবল ইতিহাসের পঞ্চম বিশ্বকাপ আসর ২০১৮। ১৯৯৮ বিশ্বকাপে প্রথমবার অংশ নিয়েই বিশ্বকে চমকে দিয়ে তৃতীয় হয়ে যাওয়া ক্রোয়েশিয়া চলতি বিশ্বকাপে আরও একবার চমকে দিয়েছে বিশ্বকে। রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে তারা।

ইংল্যান্ডের বিপক্ষে বুধবার (১১ জুলাই) দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবে ক্রোয়েশিয়া। এমন এক ম্যাচ তাদের জন্য কতোটা গুরুত্বপূর্ণ তা বোঝা যায় ক্রোয়েশিয়ার সাবেক ফুটবলার স্লাভেন বিলিচের কথায়।

 

ক্রোয়েশিয়ার সাবেক ডিফেন্ডার এবং স্বনামধন্য এই কোচ বলেন, এই ক্ষণটির জন্য আমরা ২০ বছর ধরে অপেক্ষা করছি।

১৯৯৮ সালের পর অবশ্য ক্রোয়েশিয়াকে আর তেমন করে খুঁজে পাওয়া যায়নি। ২০০২, ২০০৬ বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় তারা। ২০১০ বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারেনি। ২০১৪ বিশ্বকাপে আবার গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ে যায়। সেই ক্রোয়েশিয়াই এবার উঠে এসেছে সেমিফাইনালে।

১৯৯৮ সালের বিশ্বকাপ দলের সদস্য ৪৯ বছর বয়সি বিলিচ বলেন, ক্রোয়েশিয়ার দিক থেকে দেখলে, চার-পাঁচটি টুর্নামেন্টে তারা কেঁদেছে। তারা ভুগেছে। তবে এখন তারা পরিণত। আবেগে তারা বাধ দিতে শিখেছে। শেষপর্যন্ত তারা এমন একটি অবস্থানে উঠে এসেছে, যেখানে থেকে সব কিছু পাওয়ার জন্য অপেক্ষা করা যায়।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘন্টা, ১০ জুলাই, ২০১৮

এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ