bangla news

আত্মবিশ্বাসী ফ্রান্সের সামনে ভয়ডরহীন বেলজিয়াম

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১০ ১২:০৭:২৬ এএম
ফ্রান্স-বেলজিয়াম। ছবি: সংগৃহীত

ফ্রান্স-বেলজিয়াম। ছবি: সংগৃহীত

শেষ হয়ে আসছে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আয়োজন বিশ্বকাপ। একমাসের এই ভ্রমণের শেষের পথে মঙ্গলবার (১০ জুলাই) মাঠে গড়াচ্ছে প্রথম সেমিফাইনাল ম্যাচ। বাংলাদেশ সময় রাত ১২টায় সেন্ট পিটার্সবার্গে মুখোমুখি হবে ফ্রান্স ও বেলজিয়াম।

অবিশ্বাস্য হলেও সত্যি, এ পর্যন্ত ৭৩ বার একে অপরের মুখোমুখি হয়েছে দল দুটি। ১৯০৪ সাল থেকে শুরু এই দুই দেশের লড়াই। এই ৭৩ বারের মধ্যে ৩০ জয় নিয়ে এগিয়ে আছে বেলজিয়াম। ফ্রান্সের জয় ২৪। আর বাকি ১৯টি ম্যাচ শেষ হয়েছে অমীমাংসিত ভাবে। তবে বিশ্বকাপে মাত্র দুইবার মুখোমুখি হয়েছে ফ্রান্স-বেলজিয়াম। ১৯৩৮ ও ১৯৮৬ বিশ্বকাপের সে দুই ম্যাচেই জয় পেয়েছে ফ্রান্স।

নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করা বেলজিয়াম বাছাইপর্ব ও বিশ্বকাপের শেষ ১০ ম্যাচের সবগুলোই জিতেছে। নিজেদের সবশেষ সাত ম্যাচের ছয়টিতে জয় আছে ফ্রান্সের।

১৯৯৮ আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে ভয়-ডরহীন ফুটবল খেলার ঘোষণা দিয়ে রেখেছেন বেলজিয়াম কোচ রবার্তো মার্তিনেজ।

ঐতিহ্যের দিকে থেকে ভাবলে বেলজিয়ামের তুলনায় ফ্রান্স অনেক এগিয়ে। রাশিয়া বিশ্বকাপের টপ ফেভারিট তালিকায় ফ্রান্স উপরের দিকে না থাকলেও আলোচনায় ছিল ভালোভাবেই। অন্যদিকে দারুণ সব ফুটবলার নিয়ে সাজানো দল থাকলেও বেলজিয়াম সেমি ফাইনালে জায়গা করে নেবে এমনটা প্রত্যাশা করেননি অনেকেই। সেই বেলজিয়ামই ব্রাজিলের মতো দলকে বিদায় করে সেমিফাইনালে উঠে এসেছে।

ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে ও গ্রিজম্যান ভোগাতে পারেন বেলজিয়ামকে। পেছন থেকে এ দুজনকে সহযোগিতা করবেন পল পগবা। এই তিনজনের দিকে লক্ষ্য রাখতে হবে রবার্তো মার্টিনেজের শিষ্যদের। তবে বেলজিয়ামেও আছেন অধিনায়ক এডেন হ্যাজার্ডের মতো ফুটবলার। প্লে-মেকারের ভূমিকায় দারুণ সফল দলটির এই চেলসি তারকা।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘন্টা, ১০ জুলাই, ২০১৯

এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ফ্রান্স ফিফা বিশ্বকাপ ২০১৮ বেলজিয়াম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2018-07-10 00:07:26