ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

এই জয় অবিশ্বাস্য: বেলজিয়াম কোচ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, জুলাই ৬, ২০১৮
এই জয় অবিশ্বাস্য: বেলজিয়াম কোচ ছবি সংগৃহীত

ঢাকা: ব্রাজিলের সঙ্গে বেলজিয়ামের কোয়ার্টার ফাইনালের আগে সবাই এগিয়ে রাখছিলো তিতের দলকে। বেলজিয়ামের কোচ পর্যন্ত সেলেকাওদের ‘ফেভারিট’ তকমা দিয়ে বলেছিলেন, তার দল কখনোই পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলের সঙ্গে খেলতে পুরোপুরি প্রস্তুতি সারতে পারবে না।

শুক্রবার (৬ জুলাই) রাতে কাজান এরেনায় সেই শক্তিশালী ব্রাজিলকেই হারিয়ে তার দলের সেমিফাইনালে উঠে যাওয়াটা বিশ্বাস হচ্ছে না বেলজিয়ামের গুরু রবার্তো মার্তিনেজের। তার কাছে এ জয় অবিশ্বাস্যই মনে হচ্ছে।

২-১ গোলে জয়ের ম্যাচের পর মার্তিনেজ সংবাদমাধ্যমকে বলেন, ‘এই জয় অবিশ্বাস্য, হৃদয়ে তোলপাড় চলছে। ’

জয়ের জন্য শিষ্যদের পুরো কৃতিত্ব দিয়ে বেলজিয়ান কোচ বলেন, ‘এই ছেলেরা বিশেষ সম্মান নিয়ে বেলজিয়ামে ফিরে যাওয়ার দাবিদার। আমি আশা করি সবাই এদের নিয়ে গর্বিত। ’

যাকে যেখানে দায়িত্ব দেওয়া হয়েছে, সে সেখানেই খেলেছে জানিয়ে মার্তিনেজ বলেন, ‘ম্যাচে কৌশলগত কারণে কোনো সাহসী সিদ্ধান্ত নিতে গেলে খেলোয়াড় হিসেবে তা গ্রহণ করা আপনার জন্য দুঃসাধ্য হবে, কিন্তু ছেলেরা তা-ই করেছে, তারা পুরো কৃতিত্বের দাবিদার। ’

ম্যাচে ব্রাজিলের দুর্দান্ত শট ঠেকিয়ে তাদের বারবার হতাশ করা বেলজিয়ামের গোলরক্ষক থিবাউ কুরতোয়া সংবাদমাধ্যমকে বলেন, ‘আমাদের সবাই চাই খেলায় জিততে, এই ফল তারই প্রতিফলন। নিজের সামর্থ্যের ওপর আমার বিশ্বাস ছিল। ’

এ জয়ের ফলে ইতিহাসে দ্বিতীয়বার সেমিফাইনালে উঠলো বেলজিয়াম। ১৯৮৬ বিশ্বকাপে সেমিফাইনালে প্রথমবার উঠেছিল ইউরোপের দলটি। সে খেলায় দিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনার কাছে হেরে যায় তারা।

এবার সেমিতে তাদের প্রতিপক্ষ ফ্রান্স। ১০ জুলাই রাতে কিলিয়ান এমবাপ্পে-আঁতোয়া গ্রিজমানদের বিপক্ষে নামবেন এডেন হ্যাজার্ড-রোমেলু লুকাকুরা।

বাংলাদেশ সময়: ০৩২৩ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ