ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

মাঠে নেমেছে ব্রাজিল-বেলজিয়াম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জুলাই ৬, ২০১৮
মাঠে নেমেছে ব্রাজিল-বেলজিয়াম বেলজিয়ামের বিপক্ষে মাঠে নেমেছে ব্রাজিল-ছবি: সংগৃহীত

কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে আজ (৬ জুলাই) বাংলাদেশ সময় রাত ১২টায় মাঠে নেমেছে ব্রাজিল-বেলজিয়াম।

দুই দলই বিশ্বকাপের শিরোপার অন্যতম দাবিদার। ব্রাজিল এখন পর্যন্ত চলতি আসরে অপরাজিত।

কোচ তিতের অধীনে গত বিশ্বকাপের দুঃস্মৃতি ভুলে দারুণ সময় কাটাচ্ছে দলটি। তাদের এই নিদারুন ফর্মের কারণে তাদের শিরোপার অন্যতম দাবিদার ভাবা হচ্ছে। অন্যদিকে বেলজিয়াম এবার তাদের ফুটবল ইতিহাসে স্বর্ণযুগ অতিবাহিত করছে। তারকায় ঠাসা বেলজিয়ামকে হারাতে বেশ ঘাম ঝরাতে হবে ব্রাজিলকে।

এই দুই দল এর আগে ২০০২ সালের বিশ্বকাপে একবার মুখোমুখি হয়েছিলো। সেবারের শিরোপাজয়ী ব্রাজিল ওইবার বেলজিয়ামের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছিলো।

তবে এবার হিসেব ভিন্ন। বেলজিয়াম দলের সেরা তারকা ম্যানচেস্টার ইউনাইটেড তারকা রোমেলু লুকাকু আছেন দারুণ ফর্মে। এখন পর্যন্ত এই বিশ্বকাপে ৪ গোল করে বেলজিয়ান রেকর্ড গড়েছেন এই তারকা ফরোয়ার্ড। তাছাড়া দলের অন্য তারকা যেমন, ফেল্লাইনি, ইডেন হ্যাজার্ডরাও আছেন সেরা সময়ে। এই বিশ্বকাপে সর্বোচ্চ গোল (১২) করা দলটি এবারের আসরের অন্যতম ফেবারিট।

তুলনায় ব্রাজিলও বেশ শক্তিশালী। রাশিয়া বিশ্বকাপে এখনও কোন পরাজয়ের মুখোমুখি হয়নি তিতের দল। এই সময়ে তিন জয়ের বিপরীতে এক ড্র নিয়ে কোয়ার্টার ফাইনালে পা দিয়েছে তারা। এপর্যন্ত তিতের অধীনে ২৫ ম্যাচ খেলে মাত্র ৬ গোল হজম করেছে ষষ্ঠ শিরোপার লক্ষ্যে খেলা ব্রাজিল।  

চলতি আসরে সবচেয়ে সেরা দলের তকমা এরইমধ্যে গায়ে সাটিয়েছে ব্রাজিল। তাদের গোল করার মতো সামর্থ্যবান খেলোয়াড় আছে বেশ কয়েকজন। দলের সেরা তারকা নেইমারও আছেন দারুণ ফর্মে। শেষ ষোলোর ম্যাচে মেক্সিকোর বিপক্ষে নিজে এক গোল করার পাশাপাশি এক গোল করিয়েছেন এই পিএসজি তারকা। ফর্মে আছেন পাওলিনহো, কুতিনহোর মতো তারকারাও।

তাদের আক্রমণভাগ যেমন শক্ত তেমনই শক্ত তাদের ডিফেন্স। আজকের ম্যাচে ইনজুরি কাটিয়ে ফিরছেন দলের অ্যাটাকিং ডিফেন্ডার মার্সেলো। এই রিয়াল তারকা ফেরায় ব্রাজিলের রক্ষণ যে আরও দুর্বোধ্য হয়ে উঠবে তাতে সন্দেহ করার খুব কমই সুযোগ আছে। এই ডিফেন্সের সফলতায়ই এই বিশ্বকাপে মাত্র দুই গোল হজম করেছে তারা।

ব্রাজিলের একাদশ
আলিসন, থিয়াগো সিলভা, মিরান্দা, পাওলিনহো, ফার্নান্দিনহো, ফাগনার, উইলিয়ান, গাব্রিয়েল জেসুস, নেইমার, ফিলিপে কুতিনহো, মার্সেলো।  

বেলজিয়ামের একাদশ
থিবাউ কুরতোয়া, টোবি আল্ডারভাইরেল্ড, ভিনসেন্ত কোমপানি, ইয়ান ভেট্রোনঘেন, আক্সেল ভিটসেল, কেভিন দে ব্রুইনি, মারুয়ানে ফেল্লাইনি, রোমেলু লুকাকু, ইডেন হ্যাজার্ড, থমাস মুনিয়ের, নাসের শাদলি।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, জুলাই, ০৬, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ