ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

ফ্রান্সের বিপক্ষে মাঠে নেমেছে উরুগুয়ে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, জুলাই ৬, ২০১৮
ফ্রান্সের বিপক্ষে মাঠে নেমেছে উরুগুয়ে ফ্রান্স বনাম উরুগুয়ে-ছবি: সংগৃহীত

কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে মাঠে নেমেছে দুই শক্তিশালী প্রতিপক্ষ ফ্রান্স-উরুগুয়ে। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে উরুগুয়ের একাদশে নেই দলের সেরা ফরোয়ার্ড এদিনসন কাভানি। অন্যদিকে ফ্রান্স তাদের সেরা একাদশ নিয়েই মাঠে নেমেছে।

শেষ ষোলোর ম্যাচে উরুগুয়ের প্রতিবেশী আর্জেন্টিনাকে হারিয়ে কোয়ার্টারে এসেছে ফ্রান্স। তাই ফ্রান্সের জন্য লাতিন কৌশল বোঝা একটু সহজ হতে পারে! এছাড়া ফ্রান্সের তরুণ তারকা এমবাপ্পে আছেন দুর্দান্ত ফর্মে।

 

তবে পিছিয়ে নেই উরুগুয়েও। সুয়ারেজ-কাভানিও যেকোনো ডিফেন্স তছনছ করতে ওস্তাদ। তবে উরুগুয়ের কোচ অস্কার তাবারেজ কপালের ভাঁজ হয়ে আছেন কাভানি। আজকের ম্যাচে তাকে ছাড়াই দল সাজাতে হয়েছে তাবারেজকে।

সর্বশেষ ২০১০ সালের বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল উরুগুয়ে ও ফ্রান্স। ড্রতে শেষ হয় সেই ম্যাচ। সবমিলে বিশ্বকাপে দুই দল মুখোমুখি হয়েছে ৩টি ম্যাচে। যেখানে দুটি ম্যাচ ড্র হয়। এক ম্যাচে জয় পায় উরুগুয়ে।

উরুগুয়ের অন্যতম প্রধান ভরসা লুইস সুয়ারেসের সামনে আজ উরুগুয়ের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়ার সুযোগ হাতছানি থাকছে। দেশের হয়ে ৫৩ গোল করা সুয়ারেসের বিশ্বকাপ গোল ৭টি। আর একটি গোল করলেই উরুগুইয়ান গ্রেট অস্কার মিগুয়েজের রেকর্ডে ভাগ বসাবেন এই বার্সা তারকা।

আজকের ম্যাচে হলুদ কার্ড দেখলে উরুগুয়ের ১ জন ও ফ্রান্সের ৪ জন খেলোয়াড় সেমিফাইনালে তাদের দল উঠলে খেলতে পারবেন না। ফ্রান্সের চারজন হলেন- পল পগবা, তোলিসসো, বেঞ্জামিন পাভার ও অলিভিয়ের জিরুদ। উরুগুয়ের একজন হলেন- রদ্রিগো বেতানকুর।

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্বের প্রথম ম্যাচে নিঝনি নভগোরদ স্টেডিয়ামে বাংলাদশ সময় রাত ৮টায় মুখোমুখি হয়েছে ফ্রান্স-উরুগুয়ে।

উরুগুয়ের একাদশ
ফার্নান্দো মুসলেরা, হোসে মারিয়া গিমেনেস, নাহিতান নানদেস, দিয়েগো গোদিন, রদ্রিগো বেতানকুর, লুইস সুয়ারেজ, ক্রিস্তিয়ান স্তুয়ানি, লুকাস তোরেইরা, মাতিয়াস ভেসিনো, দিয়েগো দাহাল্ত, মার্তিন কাসেরেস।

ফ্রান্সের একাদশ
হুগো লোরিস, রাফায়েল ভারানে, বেঞ্জামিন পাভার, পল পগবা, সামুয়েল উমতিতি, অলিভিয়ের জিরুদ, আঁতোয়া গ্রিজমান, কিলিয়ান এমবাপ্পে, করেন্তিন তোলিসসো, এনগোলো কান্তে, লুকাস হার্নান্দেস।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ