bangla news

ফ্রান্সের বিপক্ষে কাভানিকে ছাড়াই নামছে উরুগুয়ে

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০৬ ৯:২৯:১৬ এএম
এমবাপ্পে-সুয়ারেজ-ছবি: সংগৃহীত

এমবাপ্পে-সুয়ারেজ-ছবি: সংগৃহীত

কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে ফ্রান্সের বিপক্ষে দলের সেরা তারকা এদিনসন কাভানিকে ছাড়াই মাঠে নামছে অস্কার তাবারেজের উরুগুয়ে।

লড়াইটা দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন দলেরও। ১৯৩০ ও ১৯৫০ আসরের চ্যাম্পিয়ন উরুগুয়ে। অন্যদিকে ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন ফ্রান্স। লড়াইটা হবে লাতিন আর ইউরোপের ফুটবলের।

শেষ ষোলোর ম্যাচে উরুগুয়ের প্রতিবেশী আর্জেন্টিনাকে হারিয়ে কোয়ার্টারে এসেছে ফ্রান্স। তাই ফ্রান্সের জন্য লাতিন কৌশল বোঝা একটু সহজ হতে পারে! এছাড়া ফ্রান্সের তরুণ তারকা এমবাপ্পে আছেন দুর্দান্ত ফর্মে। 

তবে পিছিয়ে নেই উরুগুয়েও। সুয়ারেজ-কাভানিও যেকোনো ডিফেন্স তছনছ করতে ওস্তাদ। তবে উরুগুয়ের কোচ অস্কার তাবারেজ কপালের ভাঁজ হয়ে আছেন কাভানি। আজকের ম্যাচে তাকে ছাড়াই দল সাজাতে হয়েছে তাবারেজকে।

সর্বশেষ ২০১০ সালের বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল উরুগুয়ে ও ফ্রান্স। ড্রতে শেষ হয় সেই ম্যাচ। সবমিলে বিশ্বকাপে দুই দল মুখোমুখি হয়েছে ৩টি ম্যাচে। যেখানে দুটি ম্যাচ ড্র হয়। এক ম্যাচে জয় পায় উরুগুয়ের। শুক্রবারের ম্যাচের ফলাফল কী হয় তা জানতে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা।

ইউরোপীয় প্রতিপক্ষের বিপক্ষে বিশ্বকাপে টানা চারবার জয়ের দেখা পেয়েছে উরুগুয়ে। ইংল্যান্ড ও ইতালির বিপক্ষে ২০১৪ সালের বিশ্বকাপে। ২০১৮ সালে রাশিয়া আর পর্তুগালের বিপক্ষে। 

অন্যদিকে বিশ্বকাপে ফ্রান্স লাতিন আমেরিকার দলগুলোর বিপক্ষে টানা ৯ ম্যাচে অপরাজিত। সর্বশেষ ১৯৭৮ সালের বিশ্বকাপে তারা স্বাগতিক আর্জেন্টিনার বিপক্ষে ২-১ গোলে হেরে গিয়েছিলো।

টানা দুই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে ফ্রান্স (২০১৪ সালে জার্মানিকে ১-০ গোলে হারিয়েছিলো)। অন্যদিকে উরুগুয়ে ৮ বছর পর শেষ আটে উঠার স্বাদ পেলো।

উরুগুয়ের অন্যতম প্রধান ভরসা লুইস সুয়ারেসের সামনে আজ উরুগুয়ের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়ার সুযোগ হাতছানি থাকছে। দেশের হয়ে ৫৩ গোল করা সুয়ারেসের বিশ্বকাপ গোল ৭টি। আর একটি গোল করলেই উরুগুইয়ান গ্রেট অস্কার মিগুয়েজের রেকর্ডে ভাগ বসাবেন এই বার্সা তারকা।

কোচ অস্কার তাবারেজ একাদশ নিশ্চিত করেছেন এবং তাতে কোন সারপ্রাইজ নেই, আছে দুঃসংবাদ। আজকের  ম্যাচে একাদশে থাকছেন না দলের সেরা ফরোয়ার্ড এদিনসন কাভানি। তার বদলে একাদশে আছেন ক্রিস্তিয়ান স্তুয়ানি। 

আজকের ম্যাচে নিজেদের রক্ষণের উপরই মূল ভরসা রাখছেন তাবারেজ। অন্যদিকে পূর্ণ শক্তির একাদশ নামানোয় বেশ স্বস্তিতেই থাকবেন ফরাসি কোচ দিদিয়ের দেশম।

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্বের প্রথম ম্যাচে নিঝনি নভগোরদ স্টেডিয়ামে বাংলাদশ সময় রাত ৮টায় মুখোমুখি হচ্ছে ফ্রান্স-উরুগুয়ে।


উরুগুয়ের একাদশ
ফার্নান্দো মুসলেরা, হোসে মারিয়া গিমেনেস, নাহিতান নানদেস, দিয়েগো গোদিন, রদ্রিগো বেতানকুর, লুইস সুয়ারেজ, ক্রিস্তিয়ান স্তুয়ানি, লুকাস তোরেইরা, মাতিয়াস ভেসিনো, দিয়েগো দাহাল্ত, মার্তিন কাসেরেস।

ফ্রান্সের একাদশ
হুগো লোরিস, রাফায়েল ভারানে, বেঞ্জামিন পাভার, পল পগবা, সামুয়েল উমতিতি, অলিভিয়ের জিরুদ, আঁতোয়া গ্রিজমান, কিলিয়ান এমবাপ্পে, করেন্তিন তোলিসসো, এনগোলো কান্তে, লুকাস হার্নান্দেস।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল ফ্রান্স ফিফা বিশ্বকাপ ২০১৮
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-07-06 09:29:16