ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

ফিফা বিশ্বকাপ ২০১৮

এখনই বাড়ি যেতে চান না ইংলিশ কোচ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৭ ঘণ্টা, জুলাই ৪, ২০১৮
এখনই বাড়ি যেতে চান না ইংলিশ কোচ ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। ছবি: সংগৃহীত

ঢাকা: ‘সুপার সিক্সটিনের’ তুমুল উত্তেজনাপূর্ণ কলম্বিয়া-ইংল্যান্ডের ম্যাচটি শেষ পর্যন্ত জয়ের দেখা মিলল গিয়ে টাইব্রেকারে। পেনাল্টি শুটআউটে বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম ৪-৩ গোলে প্রথম জয় পান ইংলিশরা। আর এই ইতিহাস সৃষ্টি করা জয় ছিনিয়ে এনে থ্রী-লায়ন্সদের কোচ বললেন, ‘তিনি এখনই বাড়ি যেতে চান না, যাওয়ার জন্য প্রস্তুতও নয়।’

মঙ্গলবার (০৩ জুলাই) রাত ১২টার ম্যাচে বেশ ‘নাটকীয়তায়’ কলম্বিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট বলেন, আমরা বিশ্বকাপ ছাড়ার জন্য প্রস্তুত ছিলাম না।

এখন শেষ আটে তাদের জন্য অপেক্ষা করছে সুইডেন।

শনিবার (০৭ জুলাই) সামারা এরেনায় রাত ৮টায় তারা কোয়ার্টারে মুখোমুখি হবে। ওই ম্যাচেও থ্রী-লায়ন্সরাই জিতবেন বলে বিশ্বাস করছেন গ্যারেথ সাউথগেট। তিনি বলেন, পেনাল্টি শুটআউটে বিশ্বকাপে প্রথম জয় পেয়েছি। আশা করি, পরবর্তী ম্যাচেও ইংলিশদের গুরুত্বপূর্ণ সাফল্য উপহার দিতে পারব।

সংবাদমাধ্যমকে গ্যারেথ সাউথগেট বলেন, কলম্বিয়া ম্যাচটি আমাদের শিখিয়েছে কিভাবে জয় ফিরে পাওয়া যায়। পরের ম্যাচে ওই অভিজ্ঞতাই কাজে লাগাব।

আমরা ইতিহাস সৃষ্টি করেছি। গল্প তৈরি করছি। কলম্বিয়ার সঙ্গেও কিছুটা করেছি। এখন কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হব। কিন্তু এখনই বাড়ি যেতে চাই না আমি।

আমি মনে করি, কলম্বিয়ার সঙ্গে ৯০ মিনিটে আমরা ভালো খেলেছি। ম্যাচের চূড়ান্ত পর্যায়ে গিয়ে হতাশ হয়ে জয়ের অবিশ্বাস্য স্থিতি ধরতে পেরেছি। তাতে আমার খেলোয়াড়দের অনেক পরিশ্রম করতে হয়েছে; তারপরেই জয় পেয়েছি। খেলোয়াড়দের প্রতি আমি কৃতজ্ঞ, যোগ করেন সাউথগেট।

ওই ম্যাচে আমরা নিজেদের কৌশল দেখিয়েছি। কিভাবে আমরা দলের প্রয়োজনে এগিয়ে যাই। সেক্ষেত্রে গোলকিপারও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। অবশ্যই ওই সময়ে বিশেষ কিছু কাজ করছিল। শেষ পর্যন্ত জয় পেয়েছি। তবে এখন আমি চিন্তা করছি সুইডেনকে নিয়ে। তারাও ভালো খেলে। কিন্তু আমি এখন আরও আগাতে চাই।

ইংলিশ কোচ আত্মবিশ্বাসী হয়ে বলেন, সুইডেনের সঙ্গে আমরা এর আগে দুর্দান্ত রেকর্ড গড়ে জিতেছি। এবারও আমরা তাদের ভালো করে খেল দেখাব। তবে তারাও দুর্দান্ত খেলে। তারা কেমন খেলে আমি জেনেছি। তাই শেষ আটে আমাদের একটি কঠিন পরীক্ষা হতে যাচ্ছে।

বিশ্বকাপে এর আগে তিনবার টাইব্রেকারে গেলেও জয় পাওয়া হয়নি ইংল্যান্ডের। কলম্বিয়ার বিপক্ষেই তাদের পেনাল্টি শুটআউটের ইতিহাস সৃষ্টি হলো।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ

Alexa