bangla news

যেও না মেসি!

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০১ ১১:৪২:১০ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের পরেও নতুন আর্জেন্টিনা দলকে নেতৃত্ব দেয়ার মতো সামর্থ্য লিওনেল মেসির আছে। বিশ্বকাপের শেষ ষোলোতে যদিও তার দল ফ্রান্সের কাছে ৪-৩ ব্যবধানে হেরে রাশিয়া আসরের সমাপ্তি টেনেছে। কিন্তু তার মানে তো এই না আলবিসেলেস্তাদের সবই শেষ হয়ে গেছে।

একটি উদাহরণ দিয়ে যদি কথাগুলো বলা যায় তাহলে বোধ হয় বিষয়টি আরও পরিষ্কার হবে। স্প্যানিশ তারকা আন্দ্রেস ইনিয়েস্তা ৩৬ বছরেও বিশ্বকাপ খেলছেন। সেখানে মেসির বর্তমান বয়স ৩১। চার বছর পরে অর্থাৎ ২০২২ কাতার বিশ্বকাপে তার বয়স হবে ৩৫। সমস্যা কোথায়? কোনো সমস্যাই নেই। যদি আর্জেন্টাই ফুটবল ফেডারেশন বিষয়টি অনুধাবন করতে সক্ষম হয় তাহলে আর কিছুই লাগে না।

ফরাসি মিডফিল্ডার পল পগবার চোখে গেল ১০ বছরের সেরা খেলোয়াড় এই আর্জেন্টাইন লিটল মাস্টারই।‘ওর মতো ফুটবলার হয় না। গত বছরগুলোতে সে সেরা ফুটবল উপহার দিয়ে এসেছে।’

আর কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার মতে, ‘মেসিহীন আর্জেন্টিনা যেন অন্য কোনো দল।’

অবশ্য বৈশ্বিক ও আঞ্চলিক আসরগুলোতে নিজের ও টিম পারফরম্যান্স নিয়ে বিভিন্ন সময়ই বিষাদগার করেছেন এই জাদুকর। দুই বছর আগে কোপা আমেরিকার ফাইনালে পেনাল্টি মিস করে টুর্নামেন্ট ছাড়া হওয়ার পর তো রাগ করে ফুটবলই ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছিলেন।‘অনেক হয়েছে আর না। আমার জন্য জাতীয় দল শেষ। চার চারটি ফাইনালের মধ্যে এটাই ছিল সবচাইতে প্রত্যাশিত আসর। কিন্তু পারলাম না। আর কী? পেনাল্টি মিস করলাম। এর চাইতে কষ্টের আর কী হতে পারে? ’

বলে রাখা ভাল ২০১৪ বিশ্বকাপ ফাইনালের পর ২০১৫ ও ২০১৬ সালের টানা দুই কোপা আমেরিকা ফাইনালে খেলেছে মেসির আর্জেন্টিনা। তার আগে ২০০৭ আঞ্চলিক শ্রেষ্ঠত্বের লড়াইয়েও জয়ের সুগন্ধি মেখে মাঠ ছাড়া হয়নি আর্জেন্টাইনদের।

এরপর ২০১৮ বিশ্বকাপে এসে শেষ ষোলো থেকে বিদায়ের ধাক্কা। সব মিলে নিশ্চয়ই মানসিকভাবে বিপর্যস্ত মেসি। কিন্তু তার মানে এই না তিনি তার ক্যারিয়ারের যবনিকা টানবেন। এবার হয়নি, গেলবার হয়নি। তো কী হয়েছে?

২০২২-এ হতেও পারে। কাল কে দেখেছে বলুন?

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, ০১ জুলাই, ২০১৮
এইচএল/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   মেসি ফিফা বিশ্বকাপ ২০১৮ আর্জেন্টিনা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-07-01 11:42:10