ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
bangla news

যেভাবে মেসিকে আটকালেন ফরাসি কোচ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০১ ২:৪১:৩৬ এএম
মেসি। ছবি: সংগৃহীত

মেসি। ছবি: সংগৃহীত

আর্জেন্টিনার ফুটবল জাদুকর লিওনেল মেসি নিজের দিনে একাই হারিয়ে দিতে পারেন যেকোন দলকে। তার একার চেষ্টাতেই বাছাই পর্ব পেরিয়ে আর্জেন্টিনা পৌঁছায় বিশ্বকাপের মূল পর্বে।

 

বার্সেলোনার তারকার ক্ষমতা ভালোমতোই জানা ছিল ফরাসি কোচ দিদিয়ের দেশমের। মেসিকে আটকাতে তাই বিশেষ কৌশলও নিয়েছিলেন তিনি। বলাই বাহুল্য সেই কৌশলের পরীক্ষা দারুণ সফলও হয়েছেন দেশম।

রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর প্রথম ম্যাচে ৪-৩ গোলে জিতে আর্জেন্টিনাকে টুর্নামেন্ট থেকে বিদায় করে দেয় দেশমের শিষ্যরা। ম্যাচটিতে মেসিকে অনেকটাই আটকে রাখেন ফ্রান্সের খেলোয়াড়রা। যদিও বার্সেলোনা তারকা দুটি গোলের যোগান দিয়েছেন তবে নিজে পাননি কোনো গোল।

ম্যাচ শেষে মেসিকে আটকে রাখার বিশেষ কৌশল ফাঁস করে দিয়ে ফরাসি কোচ বলেন, আর্জেন্টাইন প্রতিপক্ষ আমাদের সেন্ট্রাল মিডফিল্ডারদের কাছ থেকে আরো একটু বেশি স্বাধীনতা চেয়েছিলেন। তবে আমরা তাকে নিষ্ক্রিয় করে রাখতে পেরেছি। কান্তে সবসময় তাকে মার্ক করে রেখেছে। যখন সে বল পেয়েছে একজন তার সঙ্গে থেকেছে,আরেকজন তার পেছনে।

শুধু মেসিই নয়। তাকে সাহায্য করা হাভিয়ার মাসচেরানো আর এভার বানেগাকেও পরিকল্পনার মধ্যেই রেখেছিলেন দিদিয়ের দেশম। এমনটা জানিয়ে তিনি বলেন,  আমরা মাসচেরানো, বানেগা আর মেসির মধ্যে যোগসূত্রের বিষয়টি জানতাম। আমরা জানতাম—মেসিকে প্রভাব বিস্তার করতে দিতে না চাইলে বাকি দুইজনকেও আটকে রাখা প্রয়োজন। আমরা সেভাবেই মাঠে নেমেছি।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জুলাই ০১, ২০১৮

এমকেএম/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2018-07-01 02:41:36