ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রতিপক্ষ মেক্সিকো

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রতিপক্ষ মেক্সিকো ম্যাচের একটি মুহূর্ত/সংগৃহীত

দুই জয় ও এক ড্রয়ে ‘ই’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় উঠলো ব্রাজিল। নকআউট পর্বে তাদের প্রতিপক্ষ ‘এফ’ গ্রুপ রানারআপ মেক্সিকো। গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচ দাপুটে জয় দিয়ে শুরু করলেও শেষ ম্যাচে সুইডেনের কাছে হারে মেক্সিকো।

‘ই’ গ্রুপ থেকে শেষ ষোলোয় ওঠা অপর দল সুইজারল্যান্ড। এক জয় ও দুই ড্রয়ে নকআউটে ওঠা সুইসদের প্রতিপক্ষ সুইডেন।

শেষ ম্যাচে দলটি মেক্সিকোকে হারিয়েছে ৩ গোলে।

বুধবার (২৭ জুন) রাত ১২টায় সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করে ব্রাজিল। একই সময়ে অপর খেলায় কোস্টারিকার বিপক্ষে ২-২ গোলে ড্র করে পরের রাউন্ডে যায় সুইজারল্যান্ড।

দিনের অপর দুই খেলায় বিশ্বচ্যাম্পিয়ন র্জামানিকে ২-০ গোলে হারিয়ে ইতিহাসে নাম লেখায় দক্ষিণ কোরিয়া। এতে ৮০ বছর পর গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় জার্মানি। আর উড়তে থাকা মেক্সিকোকে ৩-০ গোলে পরাজিত করে সুইডেন।

আগামী ২ জুলাই (সোমবার) বাংলাদেশ সময় রাত ৮টায় সামারায় অনুষ্ঠিত হবে ব্রাজিল-মেক্সিকো ম্যাচ। আর ৩ জুলাই (মঙ্গলবার) বাংলাদেশ সময় রাত ৮টায় সেইন্ট পিতাসবুর্গে বসবে সুইডেন-সুইজারল্যান্ড ম্যাচ।

এর আগে গ্রুপ পর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করে ব্রাজিল। দ্বিতীয় ম্যাচে কোস্টারিকাকে ২-০ গোলে হারিয়ে লড়াইয়ে টিকে থাকে। আর তৃতীয় ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করে সেলেকাওরা।

শেষ ষোলোর পথে ব্রাজিলের সঙ্গে ড্রয়ের পর সার্বিয়াকে ২-১ গোলে হারায় সুইজারল্যান্ড। আর কোস্টারিকার বিপক্ষে ২-২ গোলে ড্রয়ের মাধ্যমে রানারআপ হয়ে নকআউটে ওঠে সুইসরা।

অপরদিকে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করা সুইডেন দ্বিতীয় ম্যাচে জর্মানির কাছে ২-১ গোলে হার নিয়ে মাঠে ছাড়ে। তবে নকআউটে ওঠার লড়াইয়ে উড়তে থাকা মেক্সিকোকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে বিশ্ব আসরে টিকে থাকে।

আর আসরের শুরুতে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ১-০ গোলে হারিয়ে চমক দেখানো মেক্সিকো দ্বিতীয় ম্যাচেও ২-১ গোলে জয় পায় দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। তবে গ্রুপ পর্বের শেষটা ভালো হয়নি তাদের। ৩-০ গোলে হারিয়ে সুইডিশরা তাদের মাটিতে নামিয়ে আনে।

বাংলাদেশ সময়: ০২৪০ ঘণ্টা, জুন ২৮, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ