ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

বিশ্বকাপ ব্যর্থতায় মিশর কোচের পদত্যাগ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
বিশ্বকাপ ব্যর্থতায় মিশর কোচের পদত্যাগ ছবি: সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপে বড় আশা নিয়ে এসেছিল মিশর। বিশেষ করে দলে যে রয়েছেন বর্তমান ফুটবলের বিস্ময় মোহেমেদ সালাহ। কিন্তু কিছুতেই কিছু হলো না। ‘এ’ গ্রুপে টানা তিন হারে কোনো পয়েন্ট ছাড়াই আসর থেকে ছিটকে গেল আফ্রিকান দেশটি। আর এই ব্যর্থতার দায় কাঁধে নিয়ে ইতোমধ্যে পদত্যাগ করেছেন কোচ হেক্টর কুপার।

মিশরের বাজে খেলার পেছনে অবশ্য সালাহ’র ইনজুরিও দায়ী ছিলো। লিভারপুলের হয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলতে গিয়ে কাঁধে গুরুতর চোট পান তিনি।

পরে বিশ্বকাপে উরুগুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলতে পারেননি। রাশিয়া ও সৌদি আরবের বিপক্ষে পরের দুটি ম্যাচ খেললেও ফিটনেসের কারণে নিজের শতভাগ দিতে পারেননি এই তারকা স্ট্রাইকার।

এদিকে প্রতিটি বিশ্বকাপ শেষেই ব্যর্থতার দায় নিয়ে কোচদের সরে যাওয়ার নজির রয়েছে। এবার এই তালিকায় প্রথম নাম লেখালেন আর্জেন্টিনার নাগরিক কুপার। অবশ্য ৬২ বছর বয়সী এই কোচের সঙ্গে মিশরের বিশ্বকাপ শেষ পর্যন্তই চুক্তি ছিল।

কুপারের পদত্যাগের পর মিশরীয় ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে জানায়, ‘আমরা রাশিয়া থেকে ফিরে একটি সভায় বসেছিলাম। যেখানে কুপার ও তার টেকনিক্যাল স্টাফদের প্রতি আমরা কৃতজ্ঞতা জানাই। আমরা এই কোচের সঙ্গে কাজ করতে পেরে সত্যি খুশি। তিনি আমাদের তিন বছর বিরতির পর আফ্রিকা ন্যাশন কাপে নিয়েছেন। আর দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপের মঞ্চে জায়গা করে দিয়েছেন। ’

২০১৫ সালে মিশর জাতীয় দলের দায়িত্ব নেন ইন্টারমিলান ও ভ্যালেন্সিয়ার সাবেক এই কোচ। তার অধীনে দল ২০১৭ আফ্রিকা ন্যাশন কাপে রানারআপ হয়েছিল। পরে জায়গা করে নেয় রাশিয়াতে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ২৭ জুন, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ