ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

বড় দলের পক্ষেই রেফারির সিদ্ধান্ত: মোজেস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
বড় দলের পক্ষেই রেফারির সিদ্ধান্ত: মোজেস বিতর্কিত সেই মুহূর্ত

প্রথমার্ধে পিছিয়ে পড়েও দ্বিতীয়ার্ধে লড়াকু মনোভাবে খেলে গোল পরিশোধ করে ম্যাচে ফিরে আসে নাইজেরিয়া। বিশ্বকাপের দ্বিতীয় পর্বে ওঠার সুবর্ণ সুযোগ তখন হাতের মুঠোয়। এমন সময় ম্যাচের ৮৬ মিনিটে আর্জেন্টিনার ডিফেন্ডার মার্কোস রোহোর দুর্দান্ত এক গোল সুপার ঈগলদের স্বপ্নটা ধুলিস্যাৎ করে দেয়।

তবে পরাজয় কিছুটেই মেনে নিতে পারছেন না নাইরেজিয়ান খেলোয়াড়রা। তাদের অভিযোগের আঙুল রেফারির দিকে।

বড় দল বলেই আর্জেন্টিনার পক্ষে রেফারি গুরুত্বপূর্ণ মুহূর্তে সিদ্ধান্ত দিয়েছেন, এমনটাই অভিযোগ করেছেন নাইজেরিয়ার তারকা উইঙ্গার  ভিক্টর মোজেস।

তার দাবি, ম্যাচটি ১-১ সমতায় থাকার মুহূর্তে আর্জেন্টিনার বক্সের মধ্যে হাতে বল লেগে গিয়েছিল রোহোর। ‘ভিএআর’ পদ্ধতি ব্যবহার করে রেফারি পেনাল্টির বিপক্ষে সিদ্ধান্ত দেন।  

হাতে বল লাগার পরও পেনাল্টি না দেওয়ায় তুর্কি রেফারি কানিত সাকিরকে দায়ী করছেন মোজেস। নিজের হতাশা প্রকাশ করে তিনি বলেন, ‘অবশ্যই এটি মেসির দিন ছিল! যদি আপনি এটা আবারও দেখেন, তবে আমরা সবাই বলব এটা পেনাল্টি। তিনি (রেফারি) দ্বিতীয়বার সেটা দেখেন এবং বলেন পেনাল্টি হয়নি। কিন্তু যদি আপনি রিপ্লে দেখেন, তবে এটা পুরোপুরি পেনাল্টিই দেখবেন। ’

নাইজেরিয়া বড় দল নয় বলেই এমন পক্ষপাতিত্ব করা হয়েছে বলেও অভিযোগ করেন মোজেস। চেলসির এই উইঙ্গার আরো বলেন, ‘বড় দেশগুলোর পক্ষেই রেফারির সিদ্ধান্ত যায়। ছোট দলগুলোর বেলায়? আমি এটা নিয়ে কিছু বলতে চাই না। আপনারা নিজেরাই নিজেদের মতামত দিন, আমি শুধু এটুকুই বলতে পারি। ভিএআর সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্যই। যদি সেটা না হয়, তবে এটা রাখার কোনো মানে হয় না। ’

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
এমকেএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ