ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

৪৪ বছর আগের লজ্জার রেকর্ড এড়াতে ব্রাজিলের নতুন নকশা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
৪৪ বছর আগের লজ্জার রেকর্ড এড়াতে ব্রাজিলের নতুন নকশা নেইমার ও তিতে। ছবি: সংগৃহীত

এক ম্যাচে ড্র, আরেক ম্যাচে জয়। এই ফলাফলে কি আসল ব্রাজিলকে বোঝা যায়? অন্তত ভক্তরা রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের পারফর্ম্যান্সে এখনো পুরোপুরি সন্তুষ্ট হতে পারেনি।

বিশেষ করে স্ট্রাইকাররা এখনো ব্রাজিলভক্তদের চোখকে শান্তি দিতে পারেননি। সুইজারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ব্রাজিলের হয়ে গোল করেন অ্যাটাকিং মিডফিল্ডার ফিলিপে কুতিনহো।

তার পা থেকে কোস্টারিকার বিপক্ষেও গোল এসেছে। সেই ম্যাচে গোল করেন নেইমারও। তবে ব্রাজিল কোচ তিতের মাঠের ছকে নেইমারকে ফরোয়ার্ড হিসেবে রাখা হয়নি। কুতিনহোর মতোই অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে ছিলেন নেইমার।

স্ট্রাইকার হিসেবে খেলা গ্যাব্রিয়েল জেসুস ও রবার্তো ফিরমিনো এখনো গোল পাননি। এই দুই স্ট্রাইকারের ব্যর্থতায় ব্রাজিলের সামনে আবারও ৪৪ বছর আগের এক রেকর্ড। কিন্তু রেকর্ডটি ব্রাজিলিয়ানদের কাছে অনাকাঙ্ক্ষিতই।

১৯৭৪ বিশ্বকাপেও গ্রুপ পর্বে ব্রাজিলের কোনো স্ট্রাইকার গোলের দেখা পাননি। বিশ্বকাপের গ্রুপ পর্বে ব্রাজিলের কোনো স্ট্রাইকারের গোল না পাওয়ার সেই রেকর্ড আবারও হাতছানি দিচ্ছে নেইমারদের। বুধবার (২৭ জুন) সার্বিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচেও জেসুস কিংবা ফিরমিনো গোল না পেলে ৪৪ বছর আগের রেকর্ড আবারও করবেন তিতের শিষ্যরা।

তবে ব্রাজিল ভক্তদের জন্য সুখবর দিয়েছেন তিতে। প্রথম পর্বের শেষ ম্যাচে তার নকশায় নেইমারকে নিয়ে আসবেন ফরোয়ার্ডে, এমনটাই আভাস দিয়েছে ব্রাজিল টিম ম্যানেজমেন্ট। তার সঙ্গে জেসুস বা ফিরমিনো কে থাকবেন তা জানা যায়নি।

বুধবার বাংলাদেশ সময় রাত ১২টায় মস্কোতে সার্বিয়ার মুখোমুখি হবে পাঁচবারের চ্যাম্পিয়ন দলটি। আর দ্বিতীয় পর্বে যেতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই তাদের।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, ২৭ জুন, ২০১৮ 

এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ