ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

মেসিদের ব্যর্থতার কারণ জানালেন ফোরলান

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৩ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
মেসিদের ব্যর্থতার কারণ জানালেন ফোরলান ডিয়েগো ফোরলান। ছবি: সংগৃহীত

শিরোপার অন্যতম দাবিদার হয়ে রাশিয়া বিশ্বকাপে এলেও এখন পর্যন্ত নিজেদেরই খুঁজে পাচ্ছে না আর্জেন্টিনা। হিসাব ও ভাগ্য ঠিকঠাক কাজ না করলে বাদই পড়ে যেতে পারে লিওনেল মেসির দল।

রাশিয়া বিশ্বকাপে সাদা-আসমানি জার্সিধারীদের হতাশাজনক পারফরম্যান্স নিয়ে আলোচনা-সমালোচনা কম হচ্ছে না। এবার আর্জেন্টিনার ব্যর্থতার কারণ নিয়ে কথা বললেন রাশিয়া বিশ্বকাপে উরুগুয়ের কিংবদন্তী ফুটবলার দিয়েগো ফোরলান।

নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে কষ্টার্জিত ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে আর্জেন্টিনাকে। পরের ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে তিন গোলের লজ্জা নিয়েই হেরে গেছেন মেসিরা।

পুরো ম্যাচ জুড়েই ছিলো আর্জেন্টিনার ছন্দহীন খেলা। কোথাও তাদের যেনো খুঁজেই পাওয়া যায়নি পুরো মাঠে। শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জয় ছাড়া আর কিছুই তাদের গ্রুপ পর্ব পার করতে পারবে না।

দুবারের বিশ্বকাপ জয়ী দলের এমন বেহাল দশা কেনো? মেসি, সার্জিও অ্যাগুয়েরো, ডি মারিয়ার মতো তারকারা থাকা স্বত্বেও কেনো দল এমন হতাশাজনক পারফর্ম করছে- সেই প্রশ্নেরই যেনো উত্তর দিলেন ফোরলান।

তার মতে, অত্যাধিক চাপে আর্জেন্টাইনরা মাঠের খেলাটা উপভোগ করতে পারছে না। এজন্য সফলতাটাও আসছে না। বিশ্বকাপ জেতার চাপের কারণই তাদের আরও বেশি হতাশ ও ব্যর্থ করে দিয়েছে।

উরুগুয়ের স্থানীয় এক সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘আর্জেন্টিনার খেলোয়াড়রা বিশ্বকাপটা উপভোগ করতে পারছে না। কারণ তাদের মধ্যে বিশ্বকাপ জেতার একটা বাধ্যকতা রয়েছে। তারা যদি এই অবস্থা থেকে পরের পর্বেও যায় এবং সেখানে গিয়ে হেরে যায়, তখনো এটি ব্যর্থতা হিসেবেই গণ্য হবে। ’

‘বিশ্বকাপ জেতাটা ঠিক অতোটা সহজ নয়। কারণ এখানে একটি মাত্র শিরোপার জন্য উরুগুয়ে, বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল, জার্মানির মতো দলগুলো লড়াই করছে। তাই উপভোগের মন্ত্রটাই এখানে সফলতার চাবি। ’

তিনি আরও বলেন, ‘আপনি যেই পেশায়ই থাকেন না কেন, যদি আপনার কাজটি উপভোগ না করেন তাহলে ব্যর্থতাই একমাত্র ফলাফল। আর্জেন্টিনার জার্সি গায়ে জড়ানোর সঙ্গে সঙ্গে অনেক বড় চাপও চলে আসে দেশটির ইতিহাসের কারণে। এ কারণেই খেলোয়াড়রা উপভোগ করতে পারছে না। ’

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, জুন ২৪, ২০১৮

এমকেএম/এমএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ