ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

ফিফা বিশ্বকাপ ২০১৮

জমেনি কলকাতার জুয়াড়িদের বিশ্বকাপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-২৩ ১১:১৭:৪৪ এএম
জমেনি কলকাতার জুয়াড়িদের বিশ্বকাপ প্রতীকী

ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনা ৩-০ গোলের ব্যবধানে হারতেই বাজির দর ১:৭  থেকে হয়ে গেল ১:২১ রুপিতে। মেসির আর্জেন্টিনা দুরমুশ হতেই বদলে গেছে কলকাতার জুয়াড়িদের মন। বর্তমানে বেটিং চক্রে রেট উঠেছে, মেসিরা জিতলে এক রুপির বদলে জুয়াড়িরা ফেরত পাবে ২১ রুপি। অথচ, ম্যাচের আগেও আর্জেন্টিনার দর ছিল ১ রুপিতে সাত। 

অর্থাৎ চলতি বিশ্বকাপে আর্জেন্টিনাকে সামনে রেখে বুকিরা সবচেয়ে বড় অঙ্কের টোপ ফেলেছেন জুয়াড়িদের সামনে। যার অর্থ দাড়ায়, এবারে আর্জেন্টিনার কাপ জেতার সম্ভাবনা সবচেয়ে শক্ত।

আর এই ফাঁকতালে যে মদ্রিচ-রাকিটিচের দলকে বুকিরা ধর্তব্যের মধ্যেই রাখেননি সেই ক্রোয়েশিয়ার দর উঠে গেছে ১ রুপিতে ৪ রুপি। এর সমান দর আছে স্পেন এবং জার্মানির। কারণ, কলকাতায় বুকিদের এই মুহূর্তে বিশ্বকাপ জেতার অন্যতম দাবিদার এই দুই দলই। তাদের কাতারে নেই ব্রাজিলও।

বড়বাজার এলাকায় এক বুকি জানাচ্ছিলেন, আর্জেন্টিনার বিশ্বকাপ জেতা শক্ত হলেও সম্ভাবনা ছিল। জানা ছিল এবার বিশ্বকাপ শুরু হবে অঘটন দিয়ে। কলকাতা যাদের হাতে বিশ্বকাপ দেখতে চায়, তাদের মধ্যে প্রথম সারিতে আছে অবশ্যই ব্রাজিল এবং আর্জেন্টিনা। কিন্তু ফুটবলপ্রেমীদের মন রাখতে পারেনি এরা কেউই। তাই গোড়া থেকে উল্টে-পাল্টে গিয়েছে জুয়ার বাজারের হিসাব।  

কী সেই বাজার? বুকির কথায়, এখন জুয়া চলছে বিশ্বকাপ কে জিতবে তা নিয়ে। একটি নির্দিষ্ট ম্যাচকে ঘিরে বেটিং সেভাবে শুরু হয়নি কলকাতায়। বিশ্বকাপ জেতার তালিকায় এগিয়ে স্পেন এবং জার্মানি। এই দুটি দেশের বিরুদ্ধে এখানে এক রুপি বাজি ধরলে, মিলবে চার রুপি। সেই তালিকায় শনিবার সকাল থেকে নবতম সংযোজন ক্রোয়েশিয়া।

বাদবাকি দলগুলি নিয়ে কি ভাবছে বুকিরা? বতর্মানে ব্রাজিলের বিরুদ্ধ রেট চলছে ১ রুপিতে ৬ রুপি। বেলিজয়ামের হিসাব ১১ রুপি। পর্তুগাল আট রুপি। ফ্রান্স ১১ রুপি। ইংল্যান্ড ১৬ রুপি ও রাশিয়ার রেট ১১ রুপি প্রতি ১ রুপিতে। এর বাইরে আর কোনও দলকে নিয়ে সেভাবে বাজি রাখতে রাজি নয় বুকি এবং জুয়াড়িরা। তবে বুকিদের কথায়, এখনও বিশ্বকাপকে কেন্দ্র করে সেভাবে আদাজল খেয়ে মাঠে নামেননি জুয়াড়িরা। এখন কাউন্টি ক্রিকেটকেই জুয়ার আসরে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। ফলে ফুটবলে নক আউট পর্ব শুরু হলেই রমরমিয়ে বসবে বেটিং বাজার।  

তাহলে দর ঠিক হচ্ছে কীভাবে? বুকিদের কথায়, কোন রেটই ঠিক হচ্ছে না কলকাতা থেকে। পুরো বিষয়টিই ঠিক করা হচ্ছে লন্ডন থেকে। সেই মতো রেট পৌঁছে যাচ্ছে এখানে। আপাতত বেটিং-এর জন্য ফুটবল টিমের দর ঠিক হচ্ছে অনলাইনে। বুকিদেরও সবকিছু জানানো হচ্ছে অনলাইনের মাধ্যমে।  

ক্রোয়েশিয়ার বিপক্ষের ম্যাচটিতে হেরে গ্রুপ পর্ব না পেরোনোর শঙ্কায় আর্জেন্টিনা। এখনও নাইজেরিয়াকে হারিয়ে বিশ্বকাপে এগনোর সম্ভাবনা আছে দলটির। জিততে হবে বড় ব্যবধানে। তাই জুয়াড়িদের কাছে ঝুঁকিও বেশি। যত বেশি ঝুঁকি, দরও তত চড়া। তাই আর্জেন্টিনা দর গিয়ে ঠিক হয়েছে ১:২১।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa