ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

খেলা দেখতে ব্রাজিল-বাড়িতে ব্রাজিলের রাষ্ট্রদূত

মাহফুজুর রহমান পারভেজ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৫ ঘণ্টা, জুন ২২, ২০১৮
খেলা দেখতে ব্রাজিল-বাড়িতে ব্রাজিলের রাষ্ট্রদূত ব্রাজিল-বাড়িতে ব্রাজিলের রাষ্ট্রদূত

‘ফ্যান কার্ড’ নিয়ে প্রিয় দল ব্রাজিলের খেলা দেখতে রাশিয়ায় বাংলাদেশের পতাকা নিয়ে হাজির হওয়া নারায়ণগঞ্জের ফতুল্লার ‘ব্রাজিল-বাড়ি’র জয়নাল আবেদীন টুটুলের বাড়িতে হাজারো মানুষের ভিড় আজ।

শুক্রবার (২২ জুন) সকাল থেকেই নারায়াণগঞ্জের ফতুল্লার লালপুরে ব্রাজিল-বাড়িতে কোস্টারিকার বিপক্ষে খেলা দেখতে ভিড় জমান সমর্থকরা।

দুপুরে বাড়িটি দেখতে হাজির হন ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেরা জুনিয়র।

ব্রাজিলের টিভি চ্যানেল গ্লোবো টিভির তিন সাংবাদিকসহ দেশি বিদেশি ও বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আগত সমর্থকরাও সেখানে উপস্থিত হন।

টুটুল তার প্রতিক্রিয়ায় জানান, আমি অত্যন্ত আনন্দিত আজকে ব্রাজিলের প্রতিনিধিদল আমার এখানে এসেছে। কয়েক হাজার মানুষের খেলা দেখার ব্যবস্থা করেছি, এখানে দুপুরের খাবারের ব্যবস্থাও রয়েছে। আমরা এখানে ২০ পাউন্ডের ব্রাজিলের একটি কেক কাটবো। তারপর ব্রাজিলের প্রতিনিধিদলকে সংবর্ধনা দেবার পর আমরা বিকেলে ব্রাজিল সমর্থকদের নিয়ে ‘গেট টুগেদার’ করবো।
ব্রাজিল-বাড়িতে ব্রাজিলের রাষ্ট্রদূতকে স্বাগত জানান স্থানীয় সমর্থকরাতিনি বলেন, আজকে ব্রাজিলের খেলা কয়েক ব্রাজিলের প্রতিনিধিদলের সঙ্গে হাজার সমর্থকরা মিলে দেখবো। সকাল থেকেই হাজার হাজার মানুষ এখানে জড়ো হয়েছেন। সবাইকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ।

ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা বলেন, আমি এখানে এসে আনন্দিত, অভিভূত। সত্যিই যেন এক টুকরো ব্রাজিল মনে হচ্ছে এই জায়গাটি। বাংলাদেশের মানুষ এত আন্তরিক, তা বলে বোঝানো যাবে না। সবার কাছে আমরা কৃতজ্ঞ, সবাইকে ধন্যবাদ।

ব্রাজিল-বাড়িতে প্রতিনিধি দলের আগমনের খবর পেয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। অতিরিক্ত পুলিশ সুপার সরফুদ্দিন বলেন, এখানে হাজারো সমর্থকদের খেলা দেখা ও ব্রাজিলের প্রতিনিধিদলের আগমনের খবর পেয়ে র‍্যাব ও পুলিশের সম্মিলিত বিশেষ নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। নিরাপত্তা নিয়ে কোনো সমস্যা হবে না।

ব্রাজিলের একজন ভক্ত হিসেবে নিজের বাড়িটি ব্রাজিলের পতাকার রঙে রাঙিয়ে ব্রাজিলের হাইকমিশনের দৃষ্টিতে চলে আসেন টুটুল। এরপর পেয়ে যান তিনি রাশিয়ায় গ্যালারিতে বসে ব্রাজিলের খেলা দেখার সুযোগ।

গত বুধবার (১৩ জুন) বিশ্বকাপ খেলা দেখতে রাশিয়ায় যান টুটুল। ১৯ তারিখে তিনি দেশে ফেরেন। টুটুল ফেরার পর শুক্রবার (২২ জুন) ব্রাজিলের প্রতিনিধি দল তার বাড়িটি সরেজমিনে দেখতে আসে। বিকেলে ব্রাজিলের খেলাও এখানে বসেই উপভোগ করবেন প্রতিনিধিদলের সদস্যরা।

নারায়ণগঞ্জের ফতুল্লার লালপুর এলাকায় জয়নাল আবেদীন টুটুলের মালিকানাধীন বাড়িটিকে সবাই ব্রাজিল-বাড়ি নামেই চেনেন। ৭ তলা বাড়িটির পুরোটাই অঙ্কিত হয়েছে ব্রাজিলের পতাকার রঙে। বাড়ির ছাদে উড়ছে বড় বড় পতাকাও। বাড়ির প্রধান ফটকে লেখা রয়েছে ব্রাজিল-বাড়ি।

ফুটবল খেলার প্রতি ভালোবাসা এবং ব্রাজিল দলের প্রতি একনিষ্ঠ সমর্থন থেকেই নিজের বাড়িটির নাম ব্রাজিল-বাড়ি দিয়েছেন টুটুল। বাড়িটিকে ব্রাজিলের পতাকার রঙে মনের মতো করেও সাজিয়েছেন তিনি। তার বাড়ির ভেতরে প্রবেশ করলেও দেখা যায় ব্রাজিলের পতাকার রঙে বাড়িটি রাঙানো। ড্রইং রুমে রয়েছে ব্রাজিল দলের বিভিন্ন স্যুভেনির, পতাকা, জার্সি ও পোস্টার। ব্রাজিল দলের বিভিন্ন খেলোয়াড়ের ছবি রয়েছে বাড়ির বিভিন্ন দেয়ালে দেয়ালে। রয়েছে ব্রাজিলের পতাকা বাঁধাই করা ফটোফ্রেম।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জুন ২২, ২০১৮
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ