ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

ভারতজুড়ে বিশ্বকাপ উন্মাদনা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
ভারতজুড়ে বিশ্বকাপ উন্মাদনা ভারতের ব্রাজিল বাড়ি। ছবি: সংগৃহীত

ঢাকা: ফিফা বিশ্বকাপ। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ নামে পরিচিত এই আসরকে ঘিরে ফুটবল ভক্তদের পাগলামির অন্ত নেই। প্রতিবারের মতো এবারও বিভিন্ন কর্মকাণ্ডে মেতেছেন সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা। পছন্দের দলের প্রতি ভালবাসা প্রকাশে কোনো কমতি রাখেনি তারা। এমনকি তাদের প্রিয় দলের জন্য কেক, মিষ্টিও বানিয়ে ফেলেন অনেকে। 

এমন কাণ্ডই করে বসেছেন ভারতের এক মিষ্টির কারিগর। বিশ্বকাপে খেলতে ৩২টি দলের প্রভাব ছড়িয়ে আছে পুরো বিশ্বে।

বিশ্বকাপ জ্বরে কাঁপছে পুরো ভারত। কেউ বানাচ্ছেন পছন্দের দলের ছবি দিয়ে কেক। কেউ বানিয়ে ফেলছেন দলের পতাকার মতো করে মিষ্টি। কেউ কেউ প্রিয় তারকার ছবি দিয়ে কয়েক হাজার ঘুড়িও বানিয়ে ফেলেছেন। আবার কেউ নিজের বাড়ি রাঙিয়ে ফেলেছেন পছন্দের দলের রংয়ে।

এমনই একটি ‘ব্রাজিল বাড়ি’ দেখা গেছে ভারতের কেরালাতে। ওই বাড়িতে বাস করেন এক দম্পতি। দু’জনই ব্রাজিলের বড় ভক্ত। তাদের ভালোবাসার প্রকাশ করতেই নিজেদের বাড়িটিই রাঙিয়ে ফেলেছেন সবুজ-হলুদ রংয়ে। বাড়িতে দেওয়ালে লাগিয়েছেন পুরো ব্রাজিল টিমের সদস্যদের ছবি। বাড়ির সামনে বসানো হয়েছে ৯শ গ্রাম স্বর্ণ দিয়ে বানানো একটি বিশ্বকাপ ট্রফির মিনিয়েচার।

নিজেদের এই কাণ্ড সম্পর্কে ভারতের এক সংবাদ মাধ্যমে তারা বলেন, আমাদের এই কাজ শুধুও ফুটবলকে ভালবেসে। সবাইকে উজ্জীবিত করতেই এসব করা। আমরা আশা করি ২০২০ সালে ভারত বিশ্বকাপে খেলবে।

ফিফা বিশ্বকাপ কেক।  ছবি: সংগৃহীত

ভারতের শিলিগুড়িতে এক বেকারির মালিক বানিয়েছেন ফিফা বিশকাপের লোগো দিয়ে কেক। তিনি বলেন, আমরা আশা করি ভবিষ্যতে ভারতও বিশ্বকাপে খেলবে। আমরা ফুটবল ভালোবাসি।

কলকাতার এক মিষ্টির কারিগর বানিয়েছেন ভিন্ন রকমের মিষ্টি। নিজেদের ভালোবাসা জানিয়ে তিনি বলেন, আমরা বাঙালিরা ফিফা বিশ্বকাপ নিয়ে বরাবরই রোমাঞ্চিত। আমরা কয়েক বছর থেকেই এভাবে বিশ্বকাপ উপলক্ষ্যে মিষ্টি বানাই। ক্রেতারাও পছন্দ করেন।  

এছাড়া পতাকার দৈর্ঘ্য নিয়ে মাতামাতি, প্রজেক্টরে খেলা দেখা তো খুবই সাধারণ ব্যাপার। বৃহস্পতিবার (১৪ জুন) থেকে রাশিয়ায় শুরু হওয়া এবারের আসরে অংশ নিয়েছিলেন ৩২ দেশের ৭৩৬ জন ফুটবলার।  

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘন্টা, জুন ১৫, ২০১৮

এমকেএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ