ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

ফিফা বিশ্বকাপ ২০১৮

ব্রাজিল বাড়িকে ঘিরে থাকবে সমর্থকদের উন্মাদনা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, জুন ৬, ২০১৮
ব্রাজিল বাড়িকে ঘিরে থাকবে সমর্থকদের উন্মাদনা ব্রাজিল বাড়ির ছবি

নারায়ণগঞ্জ: সারা বিশ্বের মতো বাংলাদেশেও উঠেছে বিশ্বকাপের ঝড়। দেশের বিভিন্ন স্থানে এ নিয়ে শুরু হয়েছে বিভিন্ন দলের সমর্থকদের উন্মাদনা ও দলপ্রেম প্রকাশ। এ থেকে বাদ যায়নি ‘প্রাচ্যের ডান্ডি’ খ্যাত নারায়ণগঞ্জও।

জেলায় এক সমর্থক নিজের পুরো বাড়িকেই ব্রাজিলের পতাকার সাজে রাঙিয়ে তুলেছেন। শুধু তাই নয়, বাড়ির প্রতিটি অংশে ব্রাজিলের কোন না কোন চিহ্ন রেখেছেন।

আর বাড়ির নামকরণও করেছেন ‘ব্রাজিল বাড়ি’। বিশ্বকাপ সামনে রেখে যা এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে।

নারায়ণগঞ্জের ফতুল্লার লালপুর এলাকায় জয়নাল আবেদীন টুটুলের মালিকানাধীন এই বাড়িটিকে সবাই ব্রাজিল বাড়ি নামেই চেনেন। বাড়িতে যেতে চাইলে যেকোন পরিবহনকে ব্রাজিল বাড়ি বললেই সরাসরি ওই বাড়িতে নিয়ে আসবেন চালক। সাততলা বাড়িটির পুরোটাতেই অঙ্কিত হয়েছে ব্রাজিলের পতাকার রঙে। বাড়ির ছাদে উড়ছে বড় বড় পতাকা। বাড়ির প্রধান ফটকে লেখা রয়েছে ‘ব্রাজিল বাড়ি’।  

বাড়ির মালিক টুটল জানান, ব্রাজিলের রাষ্ট্রদূত, একটি প্রতিনিধিদল ও সেদেশের একটি টিভি চ্যালেন আসছে। এরইমধ্যে তাদের আগমনের বার্তা নিয়ে এসেছেন টুটুল। জানিয়েছেন এলাকার ব্রাজিল সমর্থকদের এবং তারাও সেদিন বাড়িতে উপস্থিত হবেন।

তিনি জানান, আমাকে ডেকেছিলেন ব্রাজিল দূতাবাসের কর্মকর্তারা। সেখানে যাওয়ার পর ডেপুটি অ্যাম্বাসেডর জুলিও সিজার সিলভা আমার সঙ্গে অনেক কথা বলেছেন। তিনি আমাকে জানান ২২ জুন তারা আমার বাড়িতে আসবেন এবং একটি নিউজ চ্যানেলও আসবে।  

সাক্ষাতে তিনি আমার বাড়ির বিভিন্ন ছবি দেখেন এবং আমাকে ধন্যবাদ জানান, বলেন টুটল।  

নোয়াখালীর ছেলে টুটুলের একমাত্র ছেলের নাম আব্দুল কাদের শান্ত। বাবা মারা যাওয়ার পর মাকে নিয়েই বাড়িতে বসবাস করেন টুটুল। একটি বেসরকারি কোম্পানিতে চাকরিজীবী টুটুল পৈত্রিক সূত্রে এই বাড়িটি এখন দেখাশোনা করছেন।

ফুটবল খেলার প্রতি ভালোবাসা এবং ব্রাজিল দলের প্রতি একনিষ্ঠ সমর্থন থেকেই তিনি এই বাড়ির নাম ব্রাজিল বাড়ি দিয়েছেন এবং বাড়িটিকে ব্রাজিলের প্রেমে সাজিয়েছেন বলে জানান। বাড়ির ভেতরে প্রবেশ করলে দেখা যায় ভেতরেও ব্রাজিলের পতাকার রঙে রাঙানো। ড্রইং রুমে রয়েছে ব্রাজিলের বিভিন্ন কাপ ও তৈজসপত্র। ব্রাজিল দলের বিভিন্ন খেলোয়াড়ের ছবিও রয়েছেন বাড়ির বিভিন্ন দেয়ালে। রয়েছে ব্রাজিলের পতাকা বাঁধাই করা ফটোফ্রেম।  

বিশ্বকাপে ব্রাজিলের খেলার প্রতিটি দিনই বাড়িতে থাকবে খেলা দেখার বিশেষ আয়োজন। এতে স্থানীয় অনেকেই আসবেন। ব্রাজিল সমর্থক ও এলাকাবাসীর এই বাড়িকে ঘিরে উৎসাহের কমতি নেই। খেলার দিনগুলোতে বাড়িটিতে তাই থাকবে উৎসবমুখর পরিবেশ।

বিশ্বকাপ খেলা দেখতে টুটুল আগামী ১৩ জুন রাশিয়া যাচ্ছেন এবং ১৯ জুন ফিরবেন বলে জানান। ফেরার পর ২২ জুন ব্রাজিলের প্রতিনিধি দল তার বাড়িতে যাবেন।  

বাংলাদেশ সময়: ০২৩০ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ

Alexa