ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

ফিরছেন ‘নিষিদ্ধ’ পেরু অধিনায়ক!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, মে ৩১, ২০১৮
ফিরছেন ‘নিষিদ্ধ’ পেরু অধিনায়ক! পাওলো গুরেইরো- ছবিঃ সংগৃহিত

ঢাকা:  ডোপ টেস্টে পজিটিভ প্রমাণিত হওয়ায় ১৪ মাসের নিষেধাজ্ঞার খাঁড়ায় বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছিলেন পেরুর জাতীয় দলের অধিনায়ক পাওলো গুরেরো। তবে সুইজারল্যান্ডের সুপ্রিম কোর্ট তার উপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। ফলে বিশ্বকাপে অংশ নিতে কোন বাঁধা নেই গুরেরোর।

পেরুর হয়ে বিশ্বকাপ বাছাইপর্বে দুর্দান্ত খেলা পাওলো গুরেরো দলের সেরা অস্ত্র। দলকে বাছাইপর্বের বৈতরণী পার করাতে তার ভূমিকাই ছিল মুখ্য।

কিন্তু গোল বাঁধে বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে। ডোপ টেস্টে পজিটিভ হয়ে গত অক্টোবরে ১ বছরের নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছিলেন তিনি। পরে আবেদনের পরিপ্রেক্ষিতে সেই শাস্তি কমিয়ে ছয় মাস করা হয়। ফলে বিশ্বকাপে খেলতে কোন বাঁধা ছিল না তার।  

কিন্তু আবার বাঁধ সাধে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি। কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসের (সিএএস) কাছে তারা আবেদন করে শাস্তির মেয়াদ বাড়িয়ে ১৪ মাস করার জন্য। সেই আবেদনে সাড়া দিয়ে তার সাজা বৃদ্ধিও করা হয়। ফলে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েন পেরু অধিনায়ক।

তবে এবার গুরেরোর বিরুদ্ধে ১৪ মাসের শাস্তি স্থগিতের আদেশ দিয়েছেন সুইজারল্যান্ডের সুপ্রিম কোর্ট। সেই সাথে ফেডারেল কোর্ট ঘোষণা করেছে, ‘পাওলো গুরেইরো বিশ্বকাপে খেলতে পারবেন। বিচারক ক্রিস্তিনা কিস বলেছেন, ’৩৪ বছর বয়সী গুরেইরোর প্রথম বিশ্বকাপে খেলার সুযোগ মিস করতে হবেনা। '

কোর্ট জানিয়েছে, এমন সিদ্ধান্তের পিছনে বড় ভূমিকা রেখেছে গুরেইরোর আবেদনে ফিফা ও এন্টি ডোপিং এজেন্সির সহায়তা। এই দুই সংস্থা আবেদনের বিরোধিতা থেকে বিরত ছিল।  

পাশাপাশি তার আবেদনে সাড়া দিয়ে শাস্তি স্থগিত করতে লিখিত চিঠিতে স্বাক্ষর করেছেন ফ্রান্স, ডেনমার্ক ও অস্ট্রিয়ার তিন অধিনায়ক। মজার বিষয় হচ্ছে, এই তিন দেশ এবারের বিশ্বকাপে পেরুর গ্রুপ প্রতিপক্ষ।

নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত এমন এক সময়ে এলো যখন ২৩ জনের ফাইনাল স্কোয়াড ঘোষণার জন্য আর মাত্র ৪ দিন সময় আছে। ফলে পেরুর অধিনায়ক হিসেবেই আবার দলে ফিরতে চলেছেন সাবেক বায়ার্ন মিউনিখ তারকা গুরেইরো।

আগামী ১৬ জুন ডেনমার্কের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হবে পেরুর।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ৩১ মে ২০১৮ 
 এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ