ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফিচার

ব্রাজিলের পতাকার রঙের আদলে বাড়ি!

স্বপন চন্দ্র দাস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
ব্রাজিলের পতাকার রঙের আদলে বাড়ি! সিরাজগঞ্জে ব্রাজিলের পতাকার রঙের আদলে বাড়ি। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: কাতার বিশ্বকাপ উন্মাদনায় মেতেছে দেশ। যমুনা পারের শহর সিরাজগঞ্জেও লেগেছে এ উন্মাদনার ছোঁয়া।

কে ফেভারিট, কে জিতবে কাতার বিশ্বকাপ তা নিয়ে ঘরে-বাইরে আর চায়ের স্টলে চলছে মুখরোচক আলোচনা। বিশেষ করে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে বিশ্ব ফুটবলের দুই চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। জার্মানি, ইংল্যান্ড, ইত্যালি স্পেনসহ অন্য দলের সমর্থক থাকলেও মূলত ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকের পরিমাণই বেশি।  

ইতোমধ্যে এ দুটি দলের সমর্থকরা নিজ নিজ বাড়ি ও প্রতিষ্ঠানে প্রিয় দলের পতাকা টানিয়ে, টি-শার্ট আর ক্যাপ মাথায় উল্লাস করছেন। চলছে প্রচণ্ড বাকযুদ্ধও। তর্কযুদ্ধে কেউ কাউকে এতটুকো ছাড় দিচ্ছেন না। নেইমার ও মেসি যেন এখন সবার মুখে মুখে।  

তবে শহরজুড়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে লিটন সরকারের ব্রাজিল বাড়ি ও ব্রাজিল গাড়ি নিয়ে। শহরের মোক্তারপাড়া এলাকার বাসিন্দা পরিবহন ব্যবসায়ী লিটন সরকার নিজ বাড়ির নাম দিয়েছেন ব্রাজিল বাড়ি। পুরো বাড়ি ব্রাজিলের পতাকার রঙে হলুদ আর সবুজে রাঙিয়েছেন তিনি। পাশাপাশি তার মালিকানাধীন একটি যাত্রীবাহী বাসকেও ব্রাজিলের পতাকার রঙে সাজিয়েছেন।

বুধবার সরেজমিনে মোক্তারপাড়া লিটন সরকারের বাড়ি গেলে দেখা যায় তার দ্বিতল বাড়িটির সবগুলো দেয়াল হলুদ ও সবুজ রঙে রাঙানো। দেয়ালগুলো জুড়ে শোভা পাচ্ছে ব্রাজিলের পতাকা। এমনকি দোতলায় ওঠার সিঁড়ির দুপাশেও রয়েছে ব্রাজিলের পতাকা।  

তবে বাড়ির প্রধান ফটকটি বাংলাদেশের পতাকার আদলে লাল-সবুজে আঁকা হয়েছে। এছাড়াও দোতলার দেয়ালে বাংলাদেশে-ব্রাজিলের ফ্রেন্ডশিপের নিদর্শন হিসেবে দুই দেশের পতাকা সম্বলিত হাতে-হাতে হ্যান্ডশেকের প্রতিকৃতি অঙ্কন করেছেন। লিটন সরকারের এই ব্রাজিল বাড়ী দেখতে প্রতিদিনই বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ভীড় জমাচ্ছেন। ব্রাজিল ভক্ত ছাড়া আর্জেন্টিনার সাপোর্টারারও কৌতূহল নিয়ে দেখতে আসছেন এই বাড়িটি।  

অপরদিকে নিউ ঢাকা রোডে অভি এন্টারপ্রাইজের কাউন্টোরে গিয়ে দেখা যায় লিটন সরকারের মালিকানাধীন যাত্রীবাহী বাসটিকেও সাজানো হয়েছে ব্রাজিলের পতাকার রঙে। গাড়ির চালকসহ স্টাফগুলোও রেখেছেন ব্রাজিলের সমর্থক। পাশাপাশি তিনি ব্রাজিল সমর্থকদের টিশার্ট বিতরণ করছেন।  

ব্রাজিল বাড়ি দেখতে আসা শিক্ষার্থী, যুবক ও পেশাজীবীদের সঙ্গে কথা বললে তারা জানান, লিটন সরকারের এই বাড়িটি দেখতে খুবই সুন্দর। তিনি সুন্দর করে ব্রাজিলের পতাকার রঙে বাড়িটি সাজিয়েছেন। তার বাড়ি দেখেই মনে হবে তিনি ব্রাজিলের একনিষ্ঠ একজন ভক্ত।  

ব্রাজিল বাড়ি দেখতে এসে উচ্ছ্বসিত পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানির কর্মচারী আবু আলী বলেন, এবার ব্রাজিল কাপ নেবে। ব্রাজিল একটি শক্তিশালী দল, এ দলকে এবার কেউ হারাতে পারবে না।  

প্রিয় দলের জন্য শুভ কামনা জানিয়ে স্কুলছাত্র সোহান বলেন, শিশুকাল থেকে ব্রাজিলের খেলা দেখি, ইনশাল্লাহ এবারও সব খেলা দেখবো।  

আর্জেন্টিনার সমর্থক এক কলেজ ছাত্র বলেন, আমি আর্জেন্টিনার সাপোর্টার হলেও লিটন সরকারের এই বাড়িটি দেখতে ভালো লাগে। তবে আমি চাই আর্জেন্টিনা কাপ জিতুক।  

অভি এন্টারপ্রাইজের চালক শরীফ বলেন, আমার মহাজন ব্রাজিল ভক্ত। তিনি ব্রাজিলের জন্য ব্যানার ফেস্টুন দিয়েছেন। আমরাও ব্রাজিল ভক্ত। আমরা ব্রাজিলের জয় চাই।  

ব্রাজিল বাড়ির মালিক লিটন সরকার বলেন, ব্রাজিলের খেলা ভালো লাগে, ছোট থেকেই ব্রাজিলের খেলা দেখি। আমি ব্রাজিলকে ভালোবাসি। আমি ব্রাজিলের গেঞ্জি বানিয়েছি, ব্রাজিল বাড়ি করেছি, ব্রাজিল গাড়ি করেছি, ঢাকা টেকনিক্যাল মোড়ে বিশাল বিশাল প্যানা লাগিয়েছি। সিরাজগঞ্জের বিভিন্ন স্থানে পতাকা লাগিয়েছি। আমার কামনা এবার শতভাগ আশাবাদী ৬ নম্বর কাপ এবার ব্রাজিলের ঘরে যাবে।  

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa