ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফিচার

শাপলা বিক্রি করে চলে সংসার

শোয়েব মিথুন, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২১
শাপলা বিক্রি করে চলে সংসার নৌকা বোঝাই শাপলা ফুল। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: শাপলা ফুল সাধারণত জ্যৈষ্ঠ মাস থেকে শুরু করে কার্তিক মাস পর্যন্ত পাওয়া যায়।  বর্ষায় দেশের বিভিন্ন অঞ্চলের মতো মুন্সিগঞ্জের বিভিন্ন উপজেলায় শাপলা বিক্রি করে জীবিকা নির্বাহ করে নিম্ন আয়ের শত শত পরিবার।

শাপলা বিক্রিতে কোনো পুঁজির দরকার হয় না বলে তাই বর্ষা মৌসুমে অনেক কৃষক ও দিনমজুর শাপলা বিক্রির সঙ্গে জড়িত থাকেন। মুন্সিগঞ্জে বর্ষার পানিতে নিচু জমি থেকে নৌকায় করে শাপলা তুলে আনতে হয় এসব কৃষক ও দিনমজুরদের। এরপর বিভিন্ন বাজারে এসব শাপলা বিক্রি করেন তারা।  এতে বিনা পুঁজিতে তারা শাপলা বিক্রি করে দৈনিক ৩০০ থেকে ৫০০ টাকা আয় করেন। এতে চলে এসব পরিবারের সংসার। বর্ষায় মুন্সিগঞ্জের শ্রীনগর, সিরাজদিখানসহ কয়েকটি উপজেলার বিস্তীর্ণ ফসলি জমি ও খাল-বিল থেকে ভোর থেকে শুরু করে শাপলা তুলে তা বাজারে বিক্রির জন্য আঁটি বেঁধে জেলার আশেপাশের উপজেলায় পাইকারী বিক্রি করেন এসব দিনমজুররা।  শাপলা বিক্রি করেই এসব পরিবারগুলোর রোজগার হয় যা দিয়ে চলে এসব পরিবারের সংসার। সকাল থেকে বিকেল পর্যন্ত খাল-বিল ও বিস্তীর্ণ জমির শাপলা তুলে নৌকায় করে তা বিভিন্ন পাইকারদের কাছে বিক্রি করেন কৃষক ও দিনমজুররা।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa