ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

ফিচার

বিশ্বের বৃহৎ জাতীয় পতাকা তৈরি করলেন কারুশিল্পী সাইমন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
বিশ্বের বৃহৎ জাতীয় পতাকা তৈরি করলেন কারুশিল্পী সাইমন

ঢাকা: স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছর উপলক্ষে কারুশিল্পী সাইমন ইমরান হায়দার লাল ও সবুজ খাম দিয়ে বাংলাদেশের জাতীয় পতাকা তৈরি করেন, যা গোটা পৃথিবীর জন্যও সর্ববৃহৎ।

শনিবার (২৪ জুলাই) গিনেস কর্তৃপক্ষের অনুমোদিত আবেদনের মাধ্যমে ঢাকার ইন্টার-কন্টিনেন্টাল হোটেলের বলরুমে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের এই পতাকা তৈরি করেন।

‘আগ্রহ’ নামে একটি প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবীরা তাকে সহযোগিতা করেন। খাম সাধারণত তথ্য ও যোগাযোগের ক্ষেত্রে আনুষ্ঠানিক-রীতিনীতি বহন করে আর এখানে নতুন রেকর্ডের শিরোনাম হল ‘খাম দিয়ে তৈরি সর্ববৃহৎ পতাকা’।

এই অভিনব পরিকল্পনাটি বাস্তবায়নে প্রায় ১৬০০০ খাম দ্বারা ২৪০ বর্গমিটার আকারের একটি পতাকা তৈরি করতে হয়েছে। সকাল থেকে বিকেল পর্যন্ত কাজ করে নতুন রেকর্ডের মাইলফলক স্পর্শ করতে সক্ষম হন। গত কয়েক বছরে সাইমন নিজেই সমস্ত খাম তৈরি করেছিলেন।

২০ মিটার দৈর্ঘ্য ও ১২ মিটার প্রস্থ, বিশালাকায় বাংলাদেশের এই জাতীয় পতাকা তৈরি করতে পাঁচ ঘণ্টারও বেশি সময় লেগেছে।

‘দুর্নিবার বাংলাদেশ’ শিরোনামে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, এমপি। এছাড়া রাজী মোহাম্মদ ফখরুল এমপি বিশেষ অতিথি হিসাবে এবং লেখক, ইতিহাসবিদ, শিক্ষাবিদ ড. মুনতাসির মামুন সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

আনুষ্ঠানিক ঘোষণা, নাম লিপিবদ্ধকরণ এবং প্রশংসাপত্র প্রাপ্তির জন্য সমস্ত নথি-প্রমাণ, চিত্রায়ন এবং নিরীক্ষা রিপোর্ট ইতোমধ্যে গিনেস কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হয়েছে। সামাজিক দুরুত্ব বজায় রেখে ও জৈব সুরক্ষা নিশ্চিত করে, সীমিত-সীমাবদ্ধ অংশগ্রহণে অনুষ্ঠানটি ছিল সাধারণ দর্শক ও অতিথি শূন্য।

কারুশিল্পী সাইমন এই কাজটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করছেন। সাইমন আরও কয়েকটি প্রকল্প নিয়ে কাজ করছেন যা বৈশ্বিক অঙ্গনে-বাংলাদেশের নাম জাগ্রত করবে বলে তিনি।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa