ঢাকা, শনিবার, ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারি ২০২১, ০১ জমাদিউস সানি ১৪৪২

ফিচার

অস্তগামী সূর্যের মোহনীয় সৌন্দর্য

ইমতিয়াজ আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
অস্তগামী সূর্যের মোহনীয় সৌন্দর্য অস্তগামী সূর্যের মোহনীয় সৌন্দর্য আড়িয়াল খাঁ'র বুকে। ছবি: বাংলানিউজ

মাদারীপুর: হেমন্তের বিকেল। বাতাসে হালকা হিমের আঁচ।

দূর ফসলের মাঠ থেকে ভেসে আসা ঘ্রাণ জানান দেয় নবান্নের। সেই ঘ্রাণের সাথে মিশে আড়িয়াল খাঁ'র উপর পড়ে দিনের ক্লান্ত সূর্যের বিশ্রামে যাওয়ার দৃশ্য।

মাদারীপুরের উপর দিয়ে বয়ে চলা আড়িয়াল খাঁ'র পাশ থেকে সূর্য অস্ত যাওয়ার এই দৃশ্য মুগ্ধ করবে যে কাউকেই। মূহুর্তেই কল্পনার রাজ্যে ডানা মেলে উড়তে চাইবে মন।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) বিকেলে নদের খেয়া পারাপারের সময় অস্তগামী সূর্যের এই দৃশ্য চোখে পড়ে যাত্রীদের। পানিতে তখন মৃদু ঢেউ। তার সাথে মাছ শিকারী জেলের ডিঙ্গি নৌকায় গন্তব্যে ফেরা। অস্তগামী সূর্যের রক্তিম আলোয় নদের পানিতে সোনালী আভা। সব মিলিয়ে বৈকালিক এই দৃশ্য মুগ্ধ করেছে সকলকে।

প্রকৃতিতে হেমন্তকাল বিরাজ করলেও শীতের দেখা মিলেছে বেশ ক'দিন আগে থেকেই। ভোরে কুয়াশা নেমে আসে। বিকেলে সূর্যের তাপ কমে গিয়ে নামে হালকা শীত। রাতে বাড়তে থাকে শীতের প্রভাব। বিকেলের দিকে হালকা গরম কাপড় পরে বাইরে বের হচ্ছে মানুষ। এই সময়ে বিকেলের প্রকৃতি অন্যরকম সৌন্দর্য নিয়ে হাজির হয়। নীল আকাশ তুলোর মতো সাদা মেঘের ভেলা আর সূর্য লাল আভা ছড়িয়ে ডুব দেয় পশ্চিমাকাশে।

আড়িয়াল খাঁ'র পাড়ে ঘুরতে আসা শিক্ষার্থী ইমরান জানান, বিকেলের সময়টায় ঘুরতে এসেছেন। প্রায়ই আসা হয়। শীতের শুরুতে বিকেলে রোদের তেজ কম থাকে। নদের পাড় ধরে এসময় হাটতে ভালো লাগে। বিকেলে প্রকৃতির সৌন্দর্য অন্য রকম। আকাশে ছোপ ছোপ মেঘ, সূর্যের পশ্চিমে হেলে পড়ে রক্তিম আলো ছড়ানো আর সেই আলোর প্রতিফলন নদের পানিতে! এর সৌন্দর্য অনন্য।

সরেজমিনে দেখা গেছে, বিনোদন প্রেমীরা কিছুটা অবসর সময় কাটাতে নদের পাড়ে ঘুরতে আসে। বিকেলের মৃদুমন্দ বাতাসে শরীর ও মন জুড়ানোর পাশাপাশি সূর্য ডোবার দৃশ্যও মুগ্ধ করছে তাদের।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa