ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

প্রিন্সেস ডায়ানার প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
প্রিন্সেস ডায়ানার প্রয়াণ প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা, ছবি: সংগৃহীত

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়— যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩১ আগস্ট ২০২০, সোমবার। ১৬ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৪৮- সংবাদপত্রে প্রথমবারের মতো আবহাওয়া বার্তা ছাপা শুরু হয়।
১৮৫৮- ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাত থেকে ব্রিটিশ সরকার ভারতের শাসনভার গ্রহণ করে।
১৯৫৭- মালয়েশিয়া স্বাধীনতা লাভ করে।
১৯৬৮- ইরানের খোরাশানে মারাত্মক ভূমিকম্পে ১৮ হাজার মানুষের প্রাণহানি।
১৯৭৫- বাংলাদেশকে গণচীন স্বীকৃতি দেয়।

জন্ম
১৮৮৮- বিপ্লবী কানাইলাল দত্ত।
১৯৬৩- বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা ঋতুপর্ণ ঘোষ।

একটি বিজ্ঞাপন সংস্থার ক্রিয়েটিভ আর্টিস্ট হিসেবে কর্মজীবন শুরু। ১৯৯২ সালে মুক্তি পায় প্রথম ছবি হীরের আংটি। দ্বিতীয় ছবি উনিশে এপ্রিলের জন্য শ্রেষ্ঠ কাহিনীচিত্র বিভাগে জাতীয় পুরস্কার পান। সত্যজিৎ রায়ের অনুরাগী ছিলেন। কর্মজীবনে তিনি বারোটি জাতীয় পুরস্কারের পাশাপাশি কয়েকটি আন্তর্জাতিক পুরস্কারও পেয়েছিলেন। ২০১৩ সালের ৩০ মে কলকাতায় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

১৯৮২- স্প্যানিশ গোলকিপার পেপে রায়না।

মৃত্যু
১৮৬৭- ফরাসী কবি শার্ল বোদলেয়ার।
১৯৬৩- ফরাসী চিত্রশিল্পী জর্জ ব্রাক।
১৯৮৫- নোবেলজয়ী জীববিজ্ঞানী ফ্রাঙ্ক ম্যাকফারলেন বার্নেট।
১৯৯৭- প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা।

লেডি ডায়ানা ফ্রান্সেস স্পেন্সারের (বিবাহ পরবর্তী নাম ডায়ানা ফ্রান্সেস মাউন্টব্যাটেন-উইন্ডসর) জন্ম ১৯৬১ সালের ০১ জুলাই। ডায়ানা যুবরাজ চার্লসের প্রথম স্ত্রী এবং ১৯৮১ থেকে ১৯৯৭ পর্যন্ত সময়ের যুক্তরাজ্যের যুবরাজ্ঞী।

আন্তর্জাতিক অঙ্গনে ডায়ানার পরিচিতি ব্যাপক। তিনি দানশীলতার জন্য খ্যাত ছিলেন। চার্লসের সঙ্গে ১৯৮১ সালে বাগদানের পর থেকে ১৯৯৭ সালে মৃত্যুর আগ পর্যন্ত ডায়ানাকে বলা হতো পৃথিবীর সবচেয়ে খ্যাতিমান নারী। ফ্যাশন, সৌন্দর্য, এইডস রোগ বিষয়ে সচেতনতা সৃষ্টি এবং ভূমি আইনের বিরুদ্ধে তার আন্দোলন তাকে বিখ্যাত করেছে। ১৯৯৭ সালে ফ্রান্সের প্যারিস শহরে মর্মান্তিক গাড়ি দুর্ঘটনায় নিহত হন তিনি।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।