ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

তারাশঙ্করের জন্ম, সমর সেনের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
তারাশঙ্করের জন্ম, সমর সেনের প্রয়াণ তারাশঙ্কর ও সমর সেন

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়— যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৩ আগস্ট ২০২০, রোববার। ০৮ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬১৭- লন্ডনে প্রথম ওয়ানওয়ে রাস্তা চালু হয়।
১৭৯৯- নেপোলিয়ান মিসর ত্যাগ করে ফ্রান্সের উদ্দেশে যাত্রা করেন।
১৯১৪- জাপান জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।
১৯৪৪- রোমানিয়ার সামরিক শাসক উৎখাত।
১৯৬২- বাংলাদেশে প্রথম প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া যায়।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় আইভরিকোস্ট।
১৯৮৬- পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে মস্কো-ওয়াশিংটনের চুক্তি।

জন্ম
১৭৭০- দার্শনিক হেগেল।
১৭৭৩- জার্মান দার্শনিক জ্যাকব এফ ফ্রাইস।
১৮৯৮- বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠ কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার লাভপুর গ্রামে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা-মায়ের নাম হরিদাস বন্দ্যোপাধ্যায় ও প্রভাবতী দেবী। প্রথম জীবনে কিছু কবিতা লিখলেও কথাসাহিত্যিক হিসেবেই তারাশঙ্করের প্রধান খ্যাতি। তার লেখায় বিশেষভাবে পশ্চিমবঙ্গের বীরভূম-বর্ধমান অঞ্চলের মাটি ও মানুষ, বিভিন্ন পেশাজীবী মানুষের জীবনচিত্র, স্বাধীনতা আন্দোলন, যুদ্ধ, দুর্ভিক্ষ, অর্থনৈতিক বৈষম্য, ব্যক্তির মহিমা ও বিদ্রোহ, সামন্ততন্ত্র-ধনতন্ত্রের দ্বন্দ্বে ধনতন্ত্রের বিজয় ইত্যাদি তার উপন্যাসের বিষয়বস্তু।

সেখানে আরও আছে গ্রাম্যজীবনের ভাঙনের কথা, নগরজীবনের বিকাশের কথা। তার সামগ্রিক সাহিত্যকর্মের মধ্যে রয়েছে ৬৫টি উপন্যাস, ৫৩টি গল্পগ্রন্থ, ১২টি নাটক, ৪টি প্রবন্ধের বই, ৪টি আত্মজীবনী এবং ২টি ভ্রমণ কাহিনী। এই বিশিষ্ট সাহিত্যিক রবীন্দ্র পুরস্কার, সাহিত্য অকাদেমি পুরস্কার, জ্ঞানপীঠ পুরস্কার এবং পদ্মভূষণ পুরস্কারে পুরস্কৃত হন। এ ছাড়া কলকাতা বিশ্ববিদ্যালয় প্রদেয় শরত্স্মৃতি পুরস্কার ও জগত্তারিণী স্মৃতিপদক লাভ করেন। ১৯৭১ সালের ১৪ সেপ্টেম্বর তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৯২৩- ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী এডগার কড।
১৯৭৮- প্রখ্যাত মার্কিন বাস্কেটবল খেলোয়াড় কোবি ব্রায়ান্ট।

মৃত্যু
১৮০৬- ফরাসি পদার্থবিজ্ঞানী চার্লস অগাস্টিন কুলম্ব।
১৯৪৪- সর্বশেষ উসমানীয় খলিফা দ্বিতীয় আবদুল মজিদ।
১৯৭৫- বাঙালি সাংবাদিক এবং সাহিত্যিক অমল হোম।
১৯৮৭- ভারতীয় বাঙালি কবি এবং সাংবাদিক সমর সেন।

৭১ বছরের জীবনে তিনি কাব্যসাধনা করেন মাত্র ১২ বছর। এ ছোট পরিসরে তার পাঁচটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। কাব্যগ্রন্থগুলো হচ্ছে- কয়েকটি কবিতা (১৯৩৭), গ্রহণ (১৯৪০), নানা কথা (১৯৪২), খোলা চিঠি (১৯৪৩) এবং তিন পুরুষ (১৯৪৪)। কর্মজীবনে কিছুকাল অধ্যাপনা করেন। বাকি জীবন পেশাগতভাবে যুক্ত ছিলেন সাংবাদিকতার সঙ্গে। ছিলেন কবিতা পত্রিকার সহকারী সম্পাদক। এছাড়াও দিল্লির অল ইন্ডিয়া রেডিওর সংবাদ বিভাগে, বিজ্ঞাপনী সংস্থায় এবং অনুবাদকর্মে নিয়োজিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
টিএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।