ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

ফিচার

ফুটপাতে খাবার কুড়িয়ে খেলো সাদা রঙের কাক

363 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, জুলাই ১০, ২০২০
ফুটপাতে খাবার কুড়িয়ে খেলো সাদা রঙের কাক কালো কাকের সঙ্গে খাবার খাচ্ছে সাদা কাক

কাক শব্দটা শুনলেই মাথায় আসে কালো রঙের একটা পাখির কথা। নগরে তো কুচকুচে কালো কাকের জন্য একটু শান্তিতে ঘুমানোও দায়! তবে কাকের গায়ের রং যদি হয় সাদা, তাহলে কেমন হয় ভাবুন তো।

ব্যাপারটা অস্বাভাবিক মনে হলেও মোটেই অবাস্তব নয়। সংখ্যায় খুব কম হলেও পৃথিবীতে সাদা কাকও রয়েছে।

তেমনই একটি সাদা কাক দেখা গিয়েছে ভারতের রাজধানী দিল্লিতে। আর সেই ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

সাদা কাকের ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, ভারতের রাজধানী দিল্লির একটি রাস্তার পাশে কাকদের খাবার দিচ্ছেন এক ব্যক্তি। সেই খাবার খেতেই অন্যান্য কাকের সঙ্গে উড়ে আসে সাদা কাকটিও। তারপর রাস্তায় বসে, একটু উড়ে অন্যান্য কাকদের সঙ্গেও খাবার খেয়েছি পাখিটি।

ভিডিওটি ভাইরাল হতেই অনেকের মনে প্রশ্ন ঘুরছে, কাকের রং সাদা হলো কী করে? জানা গেছে, সাদা রঙের এই ধরনের কাককে বলা হয় ‘অ্যালবিনো ক্রো’। সাধারণত এই ধরনের কাকের ঠোঁট ও পা গোলাপি হয়ে থাকে। আফ্রিকা মহাদেশ ও আমেরিকায় সাদা-কালো কাক দেখা যায়, যাদের ‘পাইড ক্রো’ বলা হয়। তবে আমেরিকায় সম্পূর্ণ সাদা কাকের প্রজাতিও রয়েছে।

বিরল প্রজাতির এই কাক সচরাচর দেখা যায় না। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাই সাদা কাকের ভিডিও দেখতে পেরে অনেকেই ব্যাপক আনন্দিত।

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২০
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa