bangla news

আন্তর্জাতিক যোগ দিবস রোববার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-২১ ৭:১১:৫৮ এএম
...

...

ঢাকা: ‘যোগ’ বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম। আধ্যাত্মিক অনুশীলনের পন্থাও এটি। প্রাচীন ভারতের এই ব্যায়াম বর্তমানে ভারতসহ বিশ্বের অনেক দেশেই বিস্তৃত পরিসরে চর্চা করা হচ্ছে।

রোববার (২১ জুন) আন্তর্জাতিক যোগ দিবস। বাংলাদেশসহ বিশ্বের প্রায় ২০০টি দেশে ৬ষ্ঠ বারের মতো দিবসটি পালিত হচ্ছে। বাহ্যিক ও আভ্যন্তরীণ উভয় দিক থেকেই নিজেদের সংহত করে তোলার প্রত্যয়ে সারা পৃথিবীর মানুষ এদিন যোগ ব্যায়ামের প্রতি একাত্মতা প্রকাশ করে। 

২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণার জন্য প্রথম প্রস্তাব দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় তিনি এর গুরুত্ব তুলে ধরেন। বাংলাদেশসহ বিশ্বের ১৯০টি দেশ দিনটিকে যোগ দিবস হিসেবে পালন করার পক্ষে সমর্থন দেয়। ফলে সে বছরই ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে।

যোগ নিয়ে বিশিষ্ট যোগ প্রশিক্ষক এবং আত্মশক্তি ফাউন্ডেশনের পরিচালক মাণিক কুমার রক্ষিত বাংলানিউজকে বলেন,  ‘যোগ’ শব্দটি সংস্কৃত শব্দ ‘যুজ্’ থেকে এসেছে, যার অর্থ ‘যোগদান করা বা একত্রিত হওয়া’। বর্তমানে যুগের ব্যস্ততার মধ্যে একজন মানুষ যোগ ব্যায়ামের মাধ্যমে তার মন, শরীর ও হৃদয়ের মেলবন্ধন ঘটাতে পারেন। পেতে পারেন এক অদ্ভুত শান্তির অনুভূতি। যোগ চর্চায় মানুষ বিভিন্ন প্রাণায়াম ও আসনের অভ্যাস করে থাকে। সুস্থ সবল থাকার জন্য যোগাভ্যাস করা অত্যন্ত জরুরি।

দিবসটি পালন উপলক্ষে প্রতি বছরই দেশে বিভিন্ন ক্যাম্প, ওয়ার্কশপ, ট্রেনিং ইত্যাদির আয়োজন করা হয়। কিন্তু এবারে করোনা পরিস্থিতির কারণে হচ্ছে না সেসব কিছুই। তবে দিবসটিকে কেন্দ্র করে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই-কমিশন এবং কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে অনলাইনে ১৪ জুন থেকে ২০ জুন পর্যন্ত ৭ দিনব্যাপী যোগাব্যায়ামের কর্মশালা অনুষ্ঠিত হয়। ভারতীয় হাই-কমিশনের সামাজিক যোগাযোগমাধ্যমের পেজ থেকে দেখে নেওয়া যেতে পারে সেগুলো। এছাড়াও অনলাইনে যোগাসন প্রতিযোগিতা আয়োজন করেছে আত্মশক্তি ফাউন্ডেশন।

বাংলাদেশ সময়: ০৭০৯ ঘণ্টা, জুন ২১, ২০২০
এইচএমএস/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-21 07:11:58