ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

ফিচার

ফেসবুক চ্যারিটি শো: ৩০০ পরিবারকে সহায়তা মনি-আশিক দম্পতির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, মে ১২, ২০২০
ফেসবুক চ্যারিটি শো: ৩০০ পরিবারকে সহায়তা মনি-আশিক দম্পতির

ঢাকা: করোনা পরিস্থিতিতে ফেসবুক লাইভ চ্যারিটি গানের অনুষ্ঠানের মাধ্যমে প্রায় ৩০০টি পরিবারকে খাদ্য সহায়তা করার ব্যবস্থা করেছেন গতি থিয়েটারের সভাপতি মনি পাহাড়ী এবং আরেক থিয়েটারকর্মী শিল্পী আশিক সুমন দম্পতি।

মঙ্গলবার (১২ মে) টেলিফোনে এ দম্পতি এমন ব্যতিক্রম উদ্যোগের বিষয়ে যাবতীয় তথ্য তুলে ধরেন বাংলানিউজের কাছে। তাদের সঙ্গে আলাপের চুম্বক অংশ তুলে ধরা হল-

মনি পাহাড়ী ও আশিক সুমনের সঙ্গে কথা বলে জানা যায়, এরইমধ্যে তারা ফেসবুকে লাইভ গানের ১৫তম শো শেষ করেছেন।

গানের অনুষ্ঠানের মাধ্যমে অর্জিত টাকা দিয়ে রাঙামাটির সবকটি উপজেলায় বিভিন্ন জাতিসত্তা অহমিয়া, বম, রাখাইন, চাকমা, মারমা, পাংখোয়া, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা, বাঙালি ৩শ’ টি পরিবার ও ৩টি স্বেচ্ছাসেবী সংগঠনের কাছে ছোট্ট পরিসরে উপহার সামগ্রী পৌঁছে দিয়েছেন।

ফেসবুক চ্যারিটি শো করে মানুষকে সহায়তা করার ধারণা কোথায় পেলেন জানতে চাইলে মনি পাহাড়ী বলেন, কিছুদিন থেকে লক্ষ্য করছি একটি মানবিক ফেসবুক কমিউনিটি গড়ে উঠেছে। ভালো কাজে এগিয়ে আসা মানুষের সংখ্যা অনেক। দুর্যোগে সহযোগিতা দিতে বহু চ্যারিটি শো হয় পৃথিবী জুড়ে। কিন্তু করোনা ভাইরাসের কারণে সময়টা ঘরে থাকার। তাই ঘরবন্দী এ সময়টাকে কাজে লাগাতে এবং অসহায় মানুষদের জন্য কিছু একটা করার তাগিদ থেকেই ফেসবুক লাইভে গান করার সিদ্ধান্ত নিলাম।  

৩১ মার্চ বিকাল সাড়ে ৪ থেকে ফেসবুক লাইভ চ্যারিটি শো শুরু করেন বলেও জানান তিনি। তাদের ব্যতিক্রমী এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিভিন্নমহল।

ফেসবুক লাইভে বিভিন্ন ধরনের গান পরিবেশন করেন শিল্পী আশিক সুমন। সঞ্চালনার পাশাপাশি স্বরচিত কবিতা আবৃত্তি ও পাঠ অভিনয় করেন মনি পাহাড়ী। এছাড়াও দুটি শোতে কি-বোর্ডে মিউজিক পরিবেশন করেছেন এই দম্পতির একমাত্র কন্যাসন্তান মধুরা তিতির ফাল্গুন। ১০ বছর বয়সী ছোট্ট ফাল্গুনেও পরিবেশনায় মুগ্ধ হয়েছেন দর্শক।

তিনি আরও বলেন, ফেসবুকে গানের লাইভ অনুষ্ঠানে দুটি বিকাশ নাম্বার দেওয়া আছে, যে কেউ চাইলে ১০ টাকা থেকে শুরু করে তাদের সামর্থ্য মত সহযোগিতা করতে পারেন। এছাড়া ব্যাংকের মাধ্যমে দেশ-বিদেশ থেকে আর্থিক সহায়তা পাঠাতে চাইলে মনি পাহাড়ী ও আশিক সুমনের মেসেঞ্জারে যোগাযোগ করতে পারেন।

প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকেও যথেষ্ট সাড়া এবং অনুদান পেয়েছেন বলেও জানান মনি।  
তিনি বলেন, ব্যক্তিগতভাবে পরিচিত এবং শুধুমাত্র ফেসবুকের মাধ্যমে পরিচিতদের সাড়াটা প্রত্যাশার অধিক। সংকট সারাবিশ্বে। তবুও যে যতটুকু পাড়ছে সেটুকু নিয়েই এগিয়ে আসছে। বিদেশ থেকেও অনুদান পাচ্ছি আমরা।

আশিক সুমন বলেন, বিভিন্ন পেশাজীবী মানুষ নিজ নিজ জায়গা থেকে সাধ্যমত সহযোগিতা করে যাচ্ছেন। পাহাড়ের মানুষের জন্য যারা সাহায্যের হাত বাড়িয়েছেন তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা। কেউ কেউ ঘর থেকে বের হতে পারছেন না বলে নিজ বিকাশে যা ছিল, তার সবটাই দিয়েছেন। সংকট চলাকালীন আমরা নিয়মিত এই শো করে যাব এবং যতটুকু পারি তা দিয়েই পাহাড়ের মানুষকে সহযোগিতা করে যাব।

রোজার কারণে ভিউয়ারদের সঙ্গে আলোচনা সাপেক্ষে লাইভ শো এর নতুন সময় রাত সাড়ে ১০টা নির্ধারণ করা হয়েছে। সবার কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়ে দু'দিন পরপর ফেসবুক লাইভ চ্যারিটি শো নিয়ে আসার কথাও জানালেন গতি থিয়েটারের এই দুই কর্ণধার।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, মে ১২, ২০২০
আরকেআর/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa