ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

ফিচার

রবীন্দ্রজয়ন্তী উদযাপন করলো আইজিসিসি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, মে ৯, ২০২০
রবীন্দ্রজয়ন্তী উদযাপন করলো আইজিসিসি

ঢাকা: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘ট্রিবিউট টু রবীন্দ্রনাথ ট্যাগোর: এ রে অব হোপ থট ট্যাগোরস ফিলোসফি’ শীর্ষক আয়োজন উদযাপন করেছে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি)।

শুক্রবার (৮ মে) রাতে আয়োজনটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আইজিসিসি’র  পেইজে সম্প্রচার করা হয়। বৈশ্বিক করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এবার রবীন্দ্রজয়ন্তী উদযাপন করা হয় অনলাইনে।

আয়োজনের শুরুতে সকলকে শুভেচ্ছা জানান আইজিসিসি'র পরিচালক ড. নীপা চৌধুরী। এরপর শিল্পীদের কণ্ঠে রবীন্দ্রনাথের ‘হে নূতন দেখা দিক আর-বার’ গানটি পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় আয়োজন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং আয়োজন সঞ্চালনা করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

তিনি বলেন, এটা একটা চ্যালেঞ্জিং সময় এই সময়টা আমরা সকলেই সমবেতভাবে পার করছি। এই পরিস্থিতিতে এই আয়োজনও একটি বড় চ্যালেঞ্জ। তবুও আমি দেখেছি এই পরিস্থিতিতেও রবীন্দ্রনাথের প্রতি ঢাকার মানুষের ভালোবাসা কমেনি। তারা রবীন্দ্রনাথকে স্মরণ করছে শ্রদ্ধাভরে। রবীন্দ্রনাথ তার তার গানের মধ্য দিয়ে মানুষের সকল অনুভূতি প্রকাশ করে গেছে। এটা আমাদের জন্য একটি বড় পাওয়া।

এই আয়োজনে অতিথি হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বিষয়ভিত্তিক আলোচনা করেন সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ, ভারতের শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ড. বিদ্যুৎ চক্রবর্তী, বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক এবং অনুবাদক অধ্যাপক ফখরুল আলম এবং ভারতের অনুবাদক ও গবেষক অধ্যাপক রাধা চক্রবর্তী।

এছাড়া অনুষ্ঠানে প্রথম থেকেই যুক্ত ছিলেন ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) সভাপতি ড. বিনয় সহস্রবুদ্ধি।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, মে ০৯, ২০২০
এইচএমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa