bangla news
ইতিহাসের এই দিনে

কবি হাসান হাফিজুর রহমানের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০১ ১২:৩৬:১৯ এএম
কবি হাসান হাফিজুর রহমান। ছবি: সংগৃহীত

কবি হাসান হাফিজুর রহমান। ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

০১ এপ্রিল ২০২০, বুধবার। ১৮ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৬৭- সিঙ্গাপুর ব্রিটিশ সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয়।
১৮৬৯- ভারতে আয়কর চালু হয়।
১৯১২- ভারতের রাজধানী কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নেওয়া হয়।

জন্ম
১৮০৯– রুশ লেখক নিকোলাই গোগোল।
১৯০৮– মার্কিন মনোবিজ্ঞানী আব্রাহাম মাসলো।
১৯২৯- বাংলাদেশি উচ্চাঙ্গ সংগীতশিল্পী, সেতার বাদক ও সুরকার আবেদ হোসেন খান।
১৯৩২– বাংলাদেশি চিত্রশিল্পী রশিদ চৌধুরী।
১৯৮৩- ফরাসি ফুটবল খেলোয়াড় ফ্রাংক রিবেরি।
 
মৃত্যু
১৯৮৩- কবি ও সাংবাদিক হাসান হাফিজুর রহমান।

১৯৩২ সালে ১৪ জুন জামালপুর জেলায় তার জন্ম। তার পেশাজীবন ছিল খুব বৈচিত্রময়। তিনি বাংলাদেশের বেশ কিছু নামকরা সংবাদপত্রের সঙ্গে যুক্ত ছিলেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি ১৯৫৭ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত জগন্নাথ কলেজে বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপক ছিলেন। এছাড়াও তিনি ১৯৭৩ সালে মস্কোস্থ বাংলাদেশ দূতাবাসে প্রেস কাউন্সিলর পদে দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি স্বক্রিয় অবদান রাখেন। একুশের চেতনার উপর ভিত্তি করে তার কবিতা অমর একুশে প্রকাশিত হয় ১৯৫২ সালে। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধেও তিনি সরাসরি অংশ নেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ১৬ খণ্ডের দলিলপত্রের জন্য তিনি সবচেয়ে বেশি সমাদৃত। ১৯৮৩ সালের ১ এপ্রিল মস্কোতে তিনি মৃত্যুবরণ করেন। সাহিত্য ক্ষেত্রে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘স্বাধীনতা পুরস্কার’ প্রদান করা হয় তাকে।

২০০০- চিত্রশিল্পী এবং দেশের প্রথম সংবিধানের হস্তলেখক একেএম আবদুর রউফ।

বাংলাদেশ সময়: ০০৩৪ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২০
টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2020-04-01 00:36:19